Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

শিক্ষার্থীদের ‘মানসিক চাপ’ কমাতে এসএসসি’র কেন্দ্র পরিদর্শনে যাবেন না শিক্ষামন্ত্রী

জনদুর্ভোগ লাঘবের জন্য এ বছর এসএসসি ও সমমান পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাবেন না শিক্ষামন্ত্রী

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২:১৯ পিএম

আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাবেন না শিক্ষামন্ত্রী মহিবুর হাসান চৌধুরী নওফেল। তিনি মনে করেন, পরীক্ষার কেন্দ্র পরিদর্শনের কারণে শিক্ষার্থীদের ওপর একধরনের হয়রানিমূলক পরিস্থিতি, মানসিক যন্ত্রণা ও জনদুর্ভোগ সৃষ্টি হয়।

সোমবার (৫ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। ১৫ ফেব্রুয়ারি শুরু হবে এই পরীক্ষা।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষার সময় পরীক্ষার্থীরা এমনিতেই একটা মানসিক চাপের (ট্রমার) মধ্যে থাকে। কেন্দ্র পরিদর্শনের নামে ব্যাপক জনসমাগম এই মানসিক চাপ আরও বাড়িয়ে দেয়। এ ছাড়া পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশে বিঘ্ন ঘটে। এই মানসিক যন্ত্রণা ও জনদুর্ভোগ লাঘবের জন্য এ বছর এসএসসি ও সমমান পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাবেন না।

শিক্ষামন্ত্রী বলেন, “আইন অনুযায়ী কেন্দ্র পরিদর্শক ছাড়া অন্য কারও কেন্দ্রে প্রবেশের অনুমতি নেই। তাই পরীক্ষা-সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া অন্য কোনো ব্যক্তি যেন পরীক্ষার কেন্দ্রে প্রবেশ না করেন, সে বিষয়ে সবার সচেতন থাকা উচিত।”

জানা গেছে, আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে। এবার এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন। ২৯ হাজার ৭৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাতে অংশ নেবে। মোট ৩ হাজার ৭০০টি কেন্দ্রে হবে এই পরীক্ষা।

About

Popular Links