Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

খুলনার রসগোল্লা খেলেন, নিয়েও গেলেন মার্কিন রাষ্ট্রদূত

শুধু খেলেনই না। এই মিষ্টি তাকে এতোই মুগ্ধ করেছে যে সঙ্গে করে নিয়েও গেলেন।  

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৪৭ পিএম

খুলনা সফরে গিয়েছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। সেখানে গিয়ে চেখে দেখলেন দক্ষিণাঞ্চলে মিষ্টির জন্য বিখ্যাত ইন্দ্রমোহন সুইটসের রসগোল্লা ও পানতোয়া। শুধু খেলেনই না। এই মিষ্টি তাকে এতোই মুগ্ধ করেছে যে সঙ্গে করে নিয়েও গেলেন।  

গত মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) সদলবলে খুলনা সফরে গিয়েছিলেন মার্কিন রাষ্ট্রদূত। মিলারের সঙ্গে ছিলেন তার স্ত্রীও। তিনিও পরখ করেছেন মিষ্টির স্বাদ। 

আজ রোববার বাংলাদেশে যুক্তরাষ্ট্রে দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে এ সংক্রান্ত একটি পোস্ট করা হয়। সেখানে বলা হয়েছে, 'আপনার কি জানেন ইন্দ্রমোহন খুলনার সবচেয়ে পুরনো মিষ্টির দোকান? রাষ্ট্রদূত মিলার খুলনা সফরে গিয়ে সেই দোকানে গিয়েছেন, যেটি ১৮৯০ সালে প্রতিষ্ঠিত। রাষ্ট্রদূত মিষ্টিও খান। পোস্টটির শেষে একটি প্রশ্নও করা হয়, বাংলাদেশের কোন খাবার আপনার পছন্দ?' 

পোস্টটিতে  আশিক রুশদির তোলা বেশ কিছু ছবিও প্রকাশ করা হয়েছে। ছবিতে দেখা যায়, রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার  ইন্দ্রমোহন সুইটসের বাইরে দাঁড়িয়ে ছবি তুলেছেন। ভেতরে কাঠের চেয়ারে বসে হাত দিয়ে মিষ্টি খাচ্ছেন। এমনকি রান্না ঘরে গিয়ে দেখছেন মিষ্টি তৈরির প্রক্রিয়া।

ইন্দ্রমোহন দে ১৮৯০ সালে এ দোকানটি চালু করেন। খুলনা শহরের বড় বাজারে  অবস্থিত সেটি। দোকানটিতে বাইরের চাকচিক্য নেই, নেই চোখ ধাঁধানো মিষ্টির প্যাকেটও। তবুও মিষ্টির দোকানটির স্বাদের খ্যাতি রয়েছে খুলনাজুড়ে।  


About

Popular Links