Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

চার ধাপে হবে উপজেলা ভোট, শুরু ৪ মে

কোন উপজেলা কোন ধাপে পড়বে, সেটা উপজেলার মেয়াদ বিবেচনা করে ওয়েবসাইটে আগামী সপ্তাহে জানিয়ে দেওয়া হবে

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৪১ পিএম

উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে চার ধাপে। প্রথম ধাপের ভোটগ্রহণ হবে ৪ মে, দ্বিতীয় ধাপে ১১ মে, তৃতীয় ধাপে ১৮ মে এবং চতুর্থ (শেষ) ধাপের ভোট হবে ২৫ মে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে আগারগাঁও নির্বাচন ভবনে অনুষ্ঠিত কমিশন সভা শেষে নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম এ তথ্য জানান।

সচিব জানান, অন্যান্য বারের মতো এবারও উপজেলা পরিষদ নির্বাচন চারটি ধাপে নির্বাচন আয়োজন হবে। কোন উপজেলা কোন ধাপে পড়বে, সেটা উপজেলার মেয়াদ বিবেচনা করে ওয়েবসাইটে আগামী সপ্তাহে জানিয়ে দেওয়া হবে।

জাহাংগীর আলম বলেন, ‘‘আগের নির্বাচনের পর শপথ গ্রহণ করে কোন তারিখে প্রথম সভা করছে, সেটা মিলিয়ে ভোটের তারিখ নির্ধারণ করা হবে।’’

এ নির্বাচনে সাধারণত রিটার্নিং অফিসার থাকেন অতিরিক্ত জেলা প্রশাসক ও নির্বাচন কর্মকর্তারা। জেলা প্রশাসক আপিল কর্তৃপক্ষ থাকেন। এবারও সেভাবে করা হবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, রমজানের মাঝামাঝি সময়ে প্রথম ধাপের তফসিল হবে। পর্যায়ক্রমে প্রতি সপ্তাহে একেকটি ধাপের তফসিল হবে। সর্বশেষ তথ্য অনুযায়ী ৪৮৩টি উপজেলা পরিষদ নির্বাচন উপযোগী রয়েছে।

দেশে ৪৯৫টি উপজেলা পরিষদ রয়েছে। সর্বশেষ উপজেলা পরিষদ নির্বাচন শুরু হয়েছিল ২০১৯ সালের ১০ মার্চ। পাঁচ ধাপের সেই ভোট শেষ হয় গত জুন মাসে।

আইন অনুযায়ী, উপজেলা পরিষদের মেয়াদ শুরু হয় প্রথম সভার দিন থেকে। পরবর্তী পাঁচ বছর নির্বাচিত পরিষদ দায়িত্ব পালন করে। মেয়াদপূর্তির আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

About

Popular Links