Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

অনুমতি ছাড়া বাংলাদেশে কাজ করতে পারবেন না বিদেশিরা

আয়কর ফাঁকি দিয়ে অনেক বিদেশি নাগরিক এ-থ্রি ভিসা, বি-ভিসা কিংবা টুরিস্ট ভিসায় বাংলাদেশে এসে কাজ করছেন

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৪৮ পিএম

অনুমতি ছাড়া বিদেশি নাগরিকদের বাংলাদেশে কাজ করার সুযোগ থাকবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ের বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির (বিডা) কনফারেন্স হলে অনুষ্ঠিত এক সভায় এ তথ্য জানান তিনি।

মুখ্যসচিব বলেন, “আয়কর ফাঁকি দিয়ে অনেক বিদেশি নাগরিক এ-থ্রি ভিসা, বি-ভিসা কিংবা টুরিস্ট ভিসায় বাংলাদেশে এসে কাজ করছেন। অনেক ক্ষেত্রে তারা এক প্রতিষ্ঠানের জন্য কাজে এসে অন্য প্রতিষ্ঠানে চলে যাচ্ছেন।”

তিনি বলেন, “২০০৬ সালে প্রণীত ভিসা নীতিমালায় কর্মানুমতি গ্রহণের শর্ত না থাকায় অনেকে আবার কর্মানুমতি না নিয়ে কিংবা ভিসার মেয়াদ না থাকায় বা শেষ হয়ে যাওয়ার পরেও বছরের পর বছর কাজ করে মাত্র ৩০ হাজার টাকা জরিমানা দিয়ে দেশত্যাগ করেন।”

তোফাজ্জল হোসেন মিয়া বলেন, “অনেকে ট্যুরিস্ট বা বিজিনেস ভিসায় এসে কর্মানুমতি প্রাপ্তির কাগজপত্র প্রেসেসিংয়ের জন্য ৩ মাস এবং অনুমোদনের ৩ মাস সময় পেয়ে থাকেন। আমরা আজকের সভায় সেটিকে উভয়ক্ষেত্রে এক মাসের মধ্যে নিয়ে আসার সিধান্ত নিয়েছি।”

তিনি বলেন, “কর্মানুমতিসহ ভিসা জটিলতা দূর করতে বিদেশি নাগরিকরা বিভিন্ন দেশ থেকে ভিসার আবেদন করতে পারবেন। বিভিন্ন দেশে নিযুক্ত আমাদের রাষ্ট্রদূতরা অনলাইনের মাধম্যে সে ভিসার আবেদন আমাদের স্পেশাল ব্রাঞ্চে পাঠাবেন। স্পেশাল ব্রাঞ্চ সাতদিনের মধ্য ভেরিফিকেশন সম্পন্ন করবে।”

About

Popular Links