Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঘুমধুম সীমান্তে ফের পাওয়া গেলো মর্টার শেল

এ নিয়ে গত ২৪ ঘণ্টার ব্যবধানে দুটি অবিস্ফোরিত মর্টার শেল উদ্ধার করা হলো

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৪৩ পিএম

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তে আরও একটি মর্টার শেল উদ্ধার করা হয়েছে।

নাইক্ষংছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল মান্নান জানান, শুক্রবার (৯ ফেব্রুয়ারি) বিকেলে ঘুমধুম ইউনিয়নের তুমব্রু পশ্চিমকূল এলাকা থেকে এটি উদ্ধার করা হয়।

এর আগে, বৃহস্পতিবার দুপুরে ঘুমধুমের নোয়াপাড়া এলাকা থেকে একটি অবিস্ফোরিত মর্টার শেল উদ্ধার করা হয়।

শুক্রবার দুপুরে তুমব্রু পশ্চিমকূল বিজিবি ক্যাম্পের কাছাকাছি এলাকার ধানক্ষেতে কাজ করতে গিয়ে এক‌টি মর্টার শেল দেখতে পেয়ে প্রশাসনকে খবর দেন স্থানীয়রা। বিজিবির সদস্যরা ঘটনাস্থলে এসে সেটি নিজেদের হেফাজতে নেন।

এ নিয়ে গত ২৪ ঘণ্টার ব্যবধানে দুটি অবিস্ফোরিত মর্টার শেল উদ্ধার করা হয়।

মিয়ানমারে সংঘাতের ঘটনায় সে দেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিপির সদস্যরা পালিয়ে বাংলাদেশে প্রবেশ করার সময় এগুলো ফেলে গেছেন বলে ধারণা করা হচ্ছে।

সোমবার মিয়ানমার থেকে ছোড়া মর্টার শেল বিস্ফোরণে বাংলাদেশের অভ্যন্তরে ঘুমধুম এলাকায় দুইজন নিহত হয়।

এ ঘটনায় মঙ্গলবার নাইক্ষংছড়ি থানায় মামলা হয়েছে। ওই দিনই মধ্যপাড়ার সৈয়দ নূরের আম বাগানে বেশ কয়েকটি গুলি ও একটি মর্টার শেল পড়ে। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

বিজিবি ও স্থানীয় সূত্রে জানা গেছে, গত কয়েক সপ্তাহে বাংলাদেশ ও ভারতের সীমান্ত এলাকায় মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মিসহ বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠীর লড়াই তীব্র হয়েছে। 

বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধে টিকতে না পেরে গত শ‌নিবার রাত থে‌কে ঘুমধুম সীমান্ত দিয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন বিজিপির ২৩০ সদস্য। তাদের বিজিবির তত্ত্বাবধানে তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় দেওয়া হয়। এর মধ্যে ১০০ জনকে টেকনাফ বিজিবির কাছে হস্তান্তর করা হয়েছে।

About

Popular Links