Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাড়ছে না মেট্রোরেলের বগি, কমবে চলাচলের মধ্যবর্তী সময়

ওবায়দুল কাদের বলেন, ‘মেট্রো তো বাংলাদেশ রেলওয়ে না, যখন তখন বগি বাড়ানো যাবে। যখন তখন একটা চেঞ্জ করা যাবে’

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:২২ পিএম

দেশের প্রথম মেট্রোরেলে প্রতিদিনই যাত্রী সংখ্যা বাড়ছে। অফিস শুরু ও ছুটির সময়টাতে ভিড়ের কারণে মেট্রোরেলে উঠতে পারাই অনেকের জন্য কঠিন। তবে এ বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, “যাত্রীর চাহিদা থাকলেও মেট্রোরেলের বগি আর বাড়বে না। ফ্রিকোয়েন্সির (বিরতি) সময় কমানো হবে।”

সোমবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্টিটস্কির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

প্রতিদিন সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত ছয়টি কোচ নিয়ে ট্রেনগুলো চলছে ১০ থেকে ১২ মিনিট বিরতিতে।

ফ্রিকোয়েন্সি কমিয়ে ট্রেন বাড়িয়ে মেট্রোরেলের সুবিধাটা বাড়ানো যায় কি-না জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, “মেট্রো তো বাংলাদেশ রেলওয়ে না, যখন তখন বগি বাড়ানো যাবে। যখন তখন একটা চেঞ্জ করা যাবে। পৃথিবীর কোনো দেশে মেট্রোর বগির সংখ্যা পাঁচের বেশি নেই। আমাদের এখানে অলরেডি ছয়টা কাজ করছে।”

তিনি বলেন, “এটা টেকনোলজিক্যাল বিষয়। এটা তো সাধারণ রেলওয়ে না যে বললেই...। আমি অবাক হলাম, কোনো কোনো পত্রিকার সম্পাদকীয় লিখেছে যে, মেট্রোরেলের বগি আরও বাড়ানো হোক। এর বেশি বাড়ানোর আর কোনো সুযোগ নেই। ফ্রিকোয়েন্সিটা দুই মিনিট করে কমানোর একটা ব্যবস্থা হচ্ছে।”

এর আগে গত ২৪ জানুয়ারি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কোম্পানি সচিব (যুগ্ম সচিব) মোহাম্মদ আবদুর রউফ অনলাইন সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউনকে বলেছিলেন, “আমাদের বগি বাড়ানোর চিন্তা আছে। যে সিস্টেমে আছে সেখানে প্রত্যেক কোচে আরও দুটি বগি যুক্ত করতে পারব। এছাড়া নতুন কোচ প্রয়োজন হলে ভাবা হবে।”

মেট্রো ট্রেনের চলাচলের মধ্যবর্তী সময় কমানোর বিষয়ে তিনি বলেছিলেন, “আমাদের টিম কাজ করছে। সার্ভে করে আমরা দেখব মেট্রো ট্রেন চলাচলের মধ্যবর্তী সময়টা কতটা কমিয়ে আনা যায়।”

About

Popular Links