Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

২০২৫ সালের এইচএসসি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসে, কারণ জানাল শিক্ষাবোর্ড  

পরীক্ষা সব বিষয়ে পূর্ণ সময়ে ও পূর্ণ নম্বরে হবে

আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৫০ পিএম

আগামী ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষাও পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সংক্ষিপ্ত সিলেবাসে হবে। শিক্ষা মন্ত্রণালয়ের এক সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। 

সোমবার (১৯ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা, ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার মতো সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে।

এদিকে রোববার (১৮ ফেব্রুয়ারি) চট্টগ্রাম শিক্ষাবোর্ড ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার পরীক্ষার্থী ও সংশ্লিষ্টদের এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২০২৩ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। ২০২৫ সালের এইচএসসি পরীক্ষা সব বিষয়ে অনুষ্ঠিত হবে। এইচএসসি ও সমমান পর্যায়ে প্রতিটি বিষয় ও পত্রে ৩ ঘণ্টা সময়ে পূর্ণ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার বলেন, “২০২৫ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে অক্টোবরে। ওরা তিন মাস সময় কম পাবে। তাই ওদের সিলেবাসটা কিছুটা সংক্ষিপ্ত করা হয়েছে।” 

তিনি বলেন, “২০২৩ সালে অনুষ্ঠিত এইচএসসি ও সমমান পরীক্ষার জন্য পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী ২০২৫ সালের এইচএসসি পরীক্ষা হবে। তবে এই পরীক্ষা সব বিষয়ে পূর্ণ সময়ে ও পূর্ণ নম্বরে হবে।” 

 

About

Popular Links