Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘সম্পর্ক শক্তিশালী’ করতে ঢাকায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল

৭ জানুয়ারি অনুষ্ঠিত সংসদ নির্বাচনের পর বাংলাদেশে যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে এটিই প্রথম সফর

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৪৪ পিএম

কূটনৈতিক সম্পর্ক আরো শক্তিশালী করতে যুক্তরাষ্ট্রের তিন সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশে এসেছে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) ঢাকাস্থ মার্কিন দূতাবাস জানিয়েছে, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে দুই দেশের স্বার্থন্নোয়নে পারস্পরিক দৃষ্টিভঙ্গি তুলে ধরবে এই সফর।

প্রতিনিধি দলে রয়েছেন মার্কিন প্রেসিডেন্টের বিশেষ সহকারী ও যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের (এনএসসি) দক্ষিণ এশিয়া বিষয়ক সিনিয়র ডিরেক্টর আইলিন লাউবাকার, ইউএসএআইডি সহকারী প্রশাসক ও এশিয়া ব্যুরো মাইকেল শিফার এবং যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আখতার।

যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের এই প্রতিনিধি দল ২৪ থেকে ২৬ ফেব্রুয়ারি বাংলাদেশ সফরে দুই দেশের কূটনৈতিক বন্ধন শক্তিশালী করার উপায়, চ্যালেঞ্জ মোকাবিলা এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে উভয়ের স্বার্থন্নোয়নে পারস্পরিক দৃষ্টিভঙ্গি তুলে ধরবে।

এসময় বাংলাদেশের তরুণ অধিকারকর্মী, সুশীল সমাজের প্রতিনিধি, শ্রম সংগঠন এবং স্বাধীন গণমাধ্যমের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গেও বৈঠক করবে মার্কিন প্রতিনিধি দল।

মার্কিন দূতাবাস বলেছে, স্বাধীন ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের ব্যাপারে পারস্পরিক লক্ষ্যকে এগিয়ে নেওয়া, মানবাধিকার সুরক্ষা, জলবায়ু সমস্যা মোকাবিলা, বহুজাতিক হুমকির বিপরীতে আঞ্চলিক স্থিতিশীলতার উন্নয়ন এবং অর্থনৈতিক সংষ্কারকে এগিয়ে নিতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে প্রতিশ্রুতিবদ্ধ।

৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর বাংলাদেশে যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে এটিই প্রথম সফর।

যদিও ওই নির্বাচনকে যুক্তরাষ্ট্র অবাধ ও সুষ্ঠু মনে করেনি, তবে তারা এও বলেছে যে, অভিন্ন স্বার্থকে এগিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক বজায় রাখবে।

তবে এই সফর দুই দেশের সম্পর্ক আরও গভীর ও বিস্তৃত করতে ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

About

Popular Links