Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

বইমেলা শেষ হচ্ছে আজ

মেট্রোরেলের কারণে ক্রেতা-দর্শনার্থীর উপস্থিতিতে শুরু থেকেই ছিল জমজমাট এবারের বইমেলা

আপডেট : ০২ মার্চ ২০২৪, ১০:৩১ এএম

আরও দুই দিন আগেই শেষ হওয়ার কথা ছিল এবারের অমর একুশে বইমেলা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ অনুমোদনক্রমে মেলার সময় বাড়ানো হয়। বর্ধিত সময় শেষে শনিবার (২ মার্চ) পর্দা নামছে বইমেলার।

করোনাভাইরাস মহামারি, যানজট এবং অর্থনৈতিক মন্দার কারণে গত কয়েক বছর বইমেলায় ক্রেতা ও দর্শনার্থী কম ছিল বলে জানান প্রকাশকরা। তবে এ বছর মেট্রোরেলের কারণে সেই ক্রেতা-দর্শনার্থীর উপস্থিতিতে একেবারে শুরু থেকেই ছিল জমজমাট।

বইমেলা ২৮ দিনের হলেও প্রতি চার বছর পর লিপ ইয়ারের কারণে হয় ২৯ দিনের। তবে এবার ২৯তম দিনটি বৃহস্পতিবার হওয়ায় প্রকাশকদের দাবি ছিল মেলার সময় বাড়িয়ে শুক্রবার-শনিবারেও যেন নেওয়া হয়। পরে সেটির অনুমোদন দেওয়া হয়; এবার মেলা হচ্ছে ৩১ দিনের।

শনিবার (২ মার্চ) অমর একুশে বইমেলার সমাপনী দিনে মেলা শুরু হবে বেলা ১১টায়। রাত ৯টা পর্যন্ত মেলা চলবে। বিকেল পাঁচটায় সমাপনী অনুষ্ঠানে শুভেচ্ছা ভাষণ দেবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

অনুষ্ঠানে প্রতিবেদন উপস্থাপন করবেন “অমর একুশে বইমেলা ২০২৪”-এর সদস্য সচিব ডা. কে এম মুজাহিদুল ইসলাম। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

এছাড়া সেখানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। অনুষ্ঠানে চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার, মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার, রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার এবং শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার প্রদান করা হবে।

About

Popular Links