Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

ড. ইউনূসের বিরুদ্ধে মামলাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলছে ট্রায়াল ওয়াচ

ট্রায়াল ওয়াচ বিশ্বব্যাপী অপরাধমূলক বিচার পর্যবেক্ষণে কাজ করা সংস্থা ক্লুনি ফাউন্ডেশন ফর জাস্টিসের একটি উদ্যোগ

আপডেট : ০২ মার্চ ২০২৪, ০৫:৫৫ পিএম

শান্তিতে নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মামলা ও দোষী সাব্যস্ত করা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে উল্লেখ করেছে বিশ্বব্যাপী অপরাধমূলক বিচার পর্যবেক্ষণ এবং অন্যায়ভাবে দোষী সাব্যস্ত ব্যক্তিদের অধিকার রক্ষায় কাজ করা ক্লুনি ফাউন্ডেশন ফর জাস্টিসের উদ্যোগ ট্রায়াল ওয়াচ।

শুক্রবার (১ মার্চ) ট্রায়াল ওয়াচ এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে। “বাংলাদেশ ভার্সেস মুহাম্মদ ইউনূস” শিরোনামে ওই প্রতিবেদনে ট্রায়াল ওয়াচ বলছে, বাংলাদেশের তৃতীয় শ্রম আদালতের রায় নিয়ে বেশ কয়েক সপ্তাহ ধরে কাজ করার পর তারা এই সিদ্ধান্তে পৌঁছেছে।

সংস্থাটির প্রতিবেদনে শ্রম আপিল ট্রাইব্যুনালের ড. ইউনূস ও তার সঙ্গে অন্য তিন অভিযুক্তের বিরুদ্ধে দেওয়া সাজা বাতিলের আহ্বান জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বিচারপ্রক্রিয়া পর্যালোচনার ভিত্তিতে অধ্যাপক ইউনূসের বিরুদ্ধে মামলা প্রক্রিয়ার অপব্যবহার খুঁজে পাওয়ার উল্লেখযোগ্য কারণ দেখা গেছে।

এতে আরও বলা হয়, ২০০৯ সালের পর থেকে ড. ইউনূস ও তার সহযোগী প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে দেড় শতাধিক মামলা দায়ের করা হয়েছে।  সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুনসহ শত শত বিশ্ব নেতা ও নোবেল জয়ী দুটি খোলা চিঠিতে সই করেছেন। যেখানে তারা ড. ইউনূসের বিরুদ্ধে সাম্প্রতিক মামলাগুলোকে “ধারাবাহিক বিচারিক হয়রানি” হিসেবে বর্ণনা করেছেন এবং “গভীর উদ্বেগ” জানিয়েছেন।

প্রসঙ্গত, গ্রামীণ ব্যাংকের পরিচালনা পর্ষদের নির্বাহী ক্ষমতাহীন চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব পালন করা ড. ইউনূসসহ গ্রামীণ টেলিকম বোর্ডের পরিচালনা পর্ষদের আট সদস্যের মধ্যে তিনজনকে দোষী সাব্যস্ত করা হয়। চারজনই গত ২৮ জানুয়ারি তাদের দণ্ডাদেশের বিরুদ্ধে আপিল করেন। শ্রম আপিল ট্রাইব্যুনাল আগামী ৩ মার্চ তাদেরে ফাইল তলব করেছেন। এদিকে আগামী ৩ মার্চ ড. ইউনূস ও গ্রামীণ টেলিকম বোর্ডের সদস্যদের বিরুদ্ধে আরেকটি মামলার শুনানির দিন ধার্য রয়েছে।

ট্রায়াল ওয়াচ শ্রম আপিল ট্রাইব্যুনালের প্রতি ইউনূস ও তার সহঅভিযুক্তদের দণ্ড বাতিল করার আহ্বান জানিয়েছে। সেইসঙ্গে আপিল কার্যক্রম শেষ হওয়ার পরে ট্রায়াল ওয়াচ তাদের প্রতিবেদন আপডেট করবে বলেও জানিয়েছে।

About

Popular Links