Wednesday, June 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রকৌশলী-শ্রমিকদের কাজে নিতে চায় হাঙ্গেরি

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে কয়েক হাজার বাংলাদেশি প্রকৌশলী ও শ্রমিক নিয়োজিত রয়েছেন

আপডেট : ১২ মার্চ ২০২৪, ১১:৪৪ এএম

রাশিয়ার সহায়তায় নিজেদের দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র তৈরি করছে মধ্য ইউরোপের দেশ হাঙ্গেরি। ওই প্রকল্পের জন্য বাংলাদেশের রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র তৈরিতে কাজ করেছেন, এমন প্রকৌশলী ও শ্রমিকদের কাজে নিতে আগ্রহ প্রকাশ করেছে দেশটি।

সম্প্রতি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে আলোচনার সময় হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজ্জার্তো বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে যুক্ত প্রকৌশলী ও শ্রমিকদের কাজে নেওয়ার বিষয়ে তাদের আগ্রহের কথা জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্ট এক কূটনীতিক বিষয়টি নিশ্চিত করেছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউন।

এ বিষয়ে ওই কূটনীতিক বাংলা ট্রিবিউনকে বলেন, “বাংলাদেশের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র তৈরিতে কাজ করেছেন, এমন দক্ষ প্রকৌশলী ও শ্রমিক নিতে আগ্রহী হাঙ্গেরি। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের আলোচনায় বিষয়টি উত্থাপন করেন হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী।”

এ বিষয়ে বাংলোদেশের অবস্থান জানতে চাইলে তিনি বলেন, “রূপপুর প্রকল্প শেষ হওয়ার পর এখান থেকে দক্ষ লোকদের বাইরে পাঠানোর ক্ষেত্রে কোনো সমস্যা নেই।”

প্রসঙ্গত, রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র রাশিয়ার সহযোগিতায় তৈরি করা হচ্ছে। ওই প্রকল্পে কয়েক হাজার বাংলাদেশি প্রকৌশলী ও শ্রমিক নিয়োজিত রয়েছেন। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র তৈরিতে বিশেষায়িত জ্ঞান প্রয়োজন হয় এবং সেখানে নিয়োজিত প্রকৌশলী ও শ্রমিকরা বিশেষভাবে দক্ষ হন।

এদিকে, অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির জন্য বাংলাদেশের সঙ্গে এভয়েডেন্স অব ডাবল ট্যাক্সেশন এবং ইনভেস্টমেন্ট প্রটেকশন চুক্তি করতে চায় হাঙ্গেরি।

কূটনৈতিক সূত্র বলছে, অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধির কারণে বাংলাদেশের প্রতি আগ্রহী হাঙ্গেরি। এ কারণে তারা দুটি প্রাথমিক চুক্তি করতে চায়। ২০২৯ সাল পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) অগ্রাধিকারমূলক বাজারসুবিধা (জিএসপি) পাবে বাংলাদেশ। এরপর জিএসপি প্লাস সুবিধা পাওয়ার জন্য ইইউর সঙ্গে আলোচনা করতে হবে বাংলাদেশকে। হাঙ্গেরি ইইউর সদস্য। তারা বাংলাদেশের জিএসপি প্লাস পাওয়ার ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস দিয়েছে।

About

Popular Links