Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

আজিজুল হক কলেজ থেকে অসুস্থ ভুবন চিল উদ্ধার

জলাশয় বা নদ-নদীর কিনারে এদের সাক্ষাৎ মেলে

আপডেট : ১৮ মার্চ ২০২৪, ১০:২৭ পিএম

বগুড়ার সরকারি আজিজুল হক কলেজে অসুস্থ অবস্থায় একটি ভুবন চিল পাওয়া গেছে। 

শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন টিম ফর এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল রিসার্চের (তীর) সদস্যরা সোমবার (১৮ মার্চ) দুপুরে সরকারি আজিজুল হক কলেজ ক্যাম্পাস থেকে পাখিটি উদ্ধার করেন।

তীরের সভাপতি হোসেন রহমান জানান, সোমবার দুপুর ২টার দিকে সরকারি আজিজুল হক কলেজ চত্বর থেকে অসুস্থ অবস্থায় ভুবন চিলটিকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করে বন বিভাগের পরামর্শে পাখিটিকে দ্রুত অবমুক্ত করা হবে।

তীরের উপদেষ্টা ও সরকারি আজিজুল হক কলেজের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মুহা. মোস্তাফিজুর রহমান ভূঁইয়া বলেন, “ভুবন চিল মাঝারি আকারের শিকারি পাখি। মূলত জলাশয় বা নদ-নদীর কিনারে এদের সাক্ষাৎ মেলে। একাকি বা ছোট দলেও নজরে পড়ে এরা। প্রজাতির অন্য পাখিদের মতো এরা হিংস্র নয়। পানির আশেপাশে আবাস হলে মাছ এদের প্রধান শিকার হয়। অন্য সময় এরা মৃত বা রুগ্ন মাছও খায়।”

জীববৈচিত্র পরিবেশ ও বন্যপ্রাণী সংরক্ষণে ২০১১ সাল থেকে স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে কাজ করে যাচ্ছে তীর। বন্যপ্রাণী সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য সংগঠনটি দেশের সর্বোচ্চ জাতীয় পদক ‘‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন ২০১১’’-এ ভূষিত হয়।

About

Popular Links