Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

মহানন্দা নদীতে রাবার ড্যাম নির্মাণের প্রতিবাদ

এটি চাঁপাইনবাবগঞ্জ জেলায় পদ্মার প্রধান উপনদী

আপডেট : ২২ মার্চ ২০২৪, ০৩:৩১ পিএম

চাঁপাইনবাবগঞ্জ সদরের বারঘরিয়া ইউনিয়নের দক্ষিণে ও রেহাইচর এলাকার উত্তরে মহানন্দা নদীতে রাবার ড্যাম দিয়ে নদীর উজানে পানি আটকে দেওয়া হচ্ছে। বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহীউদ্দিন জাহাঙ্গীর সেতু থেকে প্রায় ৮০০ ফিট পশ্চিমে অবস্থিত এ বাঁধ নদীটির মৃত্যু ডেকে আনার পাশাপাশি ভাটির প্রায় ৫০ হাজার মানুষের সুপেয় পানি ও ফসলে সেচের জোগানে সংকটসহ মৎস্যসম্পদ ও অন্যান্য ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়ে নদীটিকে বাঁচানোর দাবি জানিয়েছে ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)।

সংগঠনটি বলছে, জেলার ভোলাহাট উপজেলার মধ্য দিয়ে বাংলাদেশে ঢুকে মহানন্দা নদী রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় পদ্মার সঙ্গে মিলিত হয়েছে। মহানন্দা চাঁপাইনবাবগঞ্জ জেলায় পদ্মার প্রধান উপনদী। চাঁপাইনবাবগঞ্জ জেলা শহর মহানন্দা নদীর তীরে  অবস্থিত। জেলার মধ্য দিয়ে নদীর প্রবাহিত  অংশটির দৈর্ঘ্য ৩৬ কিলোমিটার। এটি ভারত ও বাংলাদেশের মধ্যে একটি আন্তঃসীমান্ত গুরুত্বপূর্ণ নদী। এই নদীর অপমৃত্যু কখনোই গ্রহণযোগ্য নয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বৃষ্টির পানি এই নদীর পানিপ্রবাহের প্রধান উৎস। শুকনা মৌসুমে এই নদীর পানি অত্যাধিক কমে গেলেও  বর্ষা মৌসুমে পানি নদীর দুই কুল ছাপিয়ে বয়ে যায়। কিন্তু জলবায়ু পরিবর্তনের ফলে বিগত কয়েক বছর ধরে সময়মত বর্ষা না হওয়ায় মহানন্দা নদী এমনিতেই তার আসল রূপে ফিরে আসতে পারেনি। উপরন্তু এই রাবার ড্যাম হয়েছে “মরার উপর খাড়ার ঘা”। ফলে বর্তমানে ড্যামটির পর কার্যত আর কোনো প্রবাহ না থাকায় নদীর জায়গা দখলের আশঙ্কা দেখা দিয়েছে।

সংগঠনটির দাবি, অবিলম্বে এই রাবার ড্যাম ও সংশ্লিষ্ট সব স্থাপনা অপসারণ করতে হবে। উচ্চ আদালত নদীকে জীবন্ত সত্ত্বা ঘোষণার পরেও এমন একটি ধ্বংসাত্মক প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নে জড়িতদের তদন্তের মাধ্যমে চিহ্নিত করে শাস্তির আওতায় নিয়ে আসতে হবে।

About

Popular Links