Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাতে বৃষ্টি সত্ত্বেও সকালে ঢাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’

বায়ুদূষণে বিশ্বের ১০০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ১১তম

আপডেট : ২৪ মার্চ ২০২৪, ১১:৫৬ এএম

ঢাকায় রবিবার মধ্যরাত আড়াইটার দিকে ঝড়ো হাওয়াসহ শিলাবৃষ্টি হয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে, এই ঝোড়ো হাওয়ার গতি ছিল ঘণ্টায় ৯০ কিলোমিটারের বেশি। এছাড়াও গত ২৪ ঘণ্টায় রাজধানীতে ২৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সাধারণত বৃষ্টি হলে ঢাকার বায়ুদূষণের মাত্রা কম থাকে।

তবে রবিবার (২৪ মার্চ) সকালে বায়ুদূষণে বিশ্বের ১০০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ১১তম। সকাল ৯টায় ১৫২ এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ১১তম অবস্থানে শহরটি। বায়ুর এ মান অস্বাস্থ্যকর হিসেবে ধরা হয়।

ভারতের দিল্লি, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর কিনশাসা ও ইন্দোনেশিয়ার মেদান যথাক্রমে ২৭৩, ১৬৮ ও ১৬৩ একিউআই স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান দখল করেছে।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার-এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে, তা জানায়।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত “অস্বাস্থ্যকর” হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্যসতর্কতাসহ “জরুরি অবস্থা” হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

আইকিউএয়ার সম্প্রতি ২০২৩ সালের বিশ্বের বায়ুদূষণ পরিস্থিতি নিয়ে প্রতিবেদন দিয়েছে। সেখানে দেখা যায়, বায়ুদূষণে গত বছর শীর্ষে ছিল বাংলাদেশ। দ্বিতীয় স্থানে পাকিস্তান। আর রাজধানী শহর হিসেবে ঢাকার স্থান বিশ্বে দ্বিতীয়। আর শীর্ষে ছিল ভারতের দিল্লি।

বায়ুদূষণ থেকে বাঁচতে ঢাকার বাসিন্দাদের আইকিউএয়ার যেসব পরামর্শ দিয়েছে, তার মধ্যে আছে- বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরতে হবে। বাসার বাইরে গিয়ে ব্যায়াম করা যাবে না। এছাড়াও দূষণ থেকে রক্ষা পেতে ঘরের জানালা বন্ধ রাখারও পরামর্শ দেওয়া হয়েছে।

About

Popular Links