Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাড়ছে মেট্রোরেল চলাচলের সময়

বাড়তি সময়ে আরও ১০টি ট্রেন চলাচল করবে

আপডেট : ২৭ মার্চ ২০২৪, ০৫:১৩ পিএম

ঈদকে সামনে রেখে রাজধানী ঢাকায় বসবাসকারীদের চলাচল স্বস্তিদায়ক করতে রাতে মেট্রোরেল চলাচল এক ঘণ্টা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার (২৭ মার্র্চ) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। যা বহাল থাকবে ঈদ-উল-ফিতরের আগের দিন পর্যন্ত। বাড়তি সময়ে আরও ১০টি ট্রেন চলাচল করবে। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কার্যালয়ে ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বুধবার থেকে উত্তরা উত্তর স্টেশন থেকে সর্বশেষ ট্রেন ছাড়বে রাত নয়টায়। আর মতিঝিল স্টেশন থেকে সর্বশেষ ট্রেন ছাড়বে রাত ৯টা ৪০ মিনিটে।

তিনি আরও জানান, বুধবার থেকে ঈদ-উল-ফিতরের আগের দিন পর্যন্ত বাড়তি এক ঘণ্টা সময়ে আরও ১০টি ট্রেন চলাচল করবে। এতে দিনে মেট্রো চলাচলের মোট সংখ্যা হবে ১৯৪ বার।

বর্তমানে মেট্রোরেল চলাচল করছে সকাল ৭টা থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত। পিক আওয়ারে (৭টা থেকে সাড়ে বেলা ১১টা এবং দুপুর ২টা থেকে রাত ৮টা) প্রতি ৮ মিনিট পরপর মেট্রোরেল চলাচল করে। আর বেলা ১১টা থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত অফ পিক আওয়ারে ১২ মিনিট পরপর মেট্রোরেল চলাচল করে।

ডিএমটিসিএল সূত্র বলছে, রোজা শুরুর আগের ১৫ দিন প্রতিদিন গড়ে পৌনে তিন লাখ যাত্রী যাতায়াত করেছে। কিন্তু রোজা শুরুর পর দিনে গড়ে ২ লাখ ৩৫ হাজার যাত্রী যাতায়াত করছে। সময় বাড়ানো হলে যাত্রী চলাচল করতে পারবেন দিনে ৪ লাখ ৪৭ হাজার ৭৫২ জন।

মেট্রোরেলের কর্তৃপক্ষ বলছে, রোজার শেষ অর্ধে যাত্রীর চাপ বাড়বে। আর ঈদের পর বাড়তি যাত্রী অব্যাহত থাকলে এপ্রিলেই দুই ট্রেনের মধ্যে চলাচলের যে সময় নির্ধারিত আছে, তা কমিয়ে আনার উদ্যোগ নেওয়া হতে পারে।

About

Popular Links