Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘বঙ্গবন্ধু উপাধির সুবর্ণজয়ন্তী’ উপলক্ষে ডাকটিকিট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী

১৯৬৯ সালের ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশের জনগণ শেখ মুজিবুর রহমানকে ‘বঙ্গবন্ধু’ উপাধি দিয়েছিলেন

আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৩৬ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিকেলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত হওয়ার সুবর্ণজয়ন্তী’ উদযাপন উপলক্ষে ১০ টাকা মূল্যমানের দু’টি স্মারক ডাকটিকিট অবমুক্ত করেছেন।

প্রধানমন্ত্রী গণভবনে শনিবার বিকেল ৪টায় ১০ টাকা মূল্যমানের ১টি উদ্বোধনী খাম ও ৫ টাকা মূল্যমানের ১টি ডাটা কার্ড অবমুক্ত করেন বলে বাসসের একটি খবরে বলা হয়েছে। এতে একটি বিশেষ সিলমোহর ব্যবহার করা হয়েছে।

১৯৬৯ সালের ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশের জনগণ শেখ মুজিবুর রহমানকে ‘বঙ্গবন্ধু’ উপাধি দিয়েছিলেন। পরে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে মহান নেতা শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালিরা তাদের সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে স্বাধীনতা অর্জন করে।

১৯৬৯ সালের ২২ ফেব্রুয়ারি শেখ মুজিব কারাগার থেকে মুক্তি পান। তিনি আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি হিসেবে কারাগারে বন্দী ছিলেন। তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র ইউনিয়ন (ডিইউসিএসইউ)-এর ভাইস প্রেসিডেন্ট এবং সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক তোফায়েল আহমেদ কারমুক্ত শেখ মুজিবুর রহমানের সম্মানে আয়োজিত জনসমাবেশে বাংলার জনগণের পক্ষে বঙ্গবন্ধু উপাধি ঘোষণা করেন। একই সঙ্গে বঙ্গবন্ধুকে জাতির পিতাও ঘোষণা করা হয়।

এ উপলক্ষ্যে বাংলাদেশ ডাক বিভাগ আয়োজিত অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডলসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্মারক ডাকটিকিট, উদ্বোধনী খাম ও ডাটা কার্ড আজ ২৩ ফেব্রুয়ারি থেকে ঢাকা জিপিও’র ফিলাটেলিক ব্যুরো থেকে বিক্রি করা হচ্ছে। পরে, অন্যান্য জিপিও ও প্রধান ডাকঘরসহ দেশের সকল ডাকঘর থেকে বিক্রি করা হবে।

About

Popular Links