Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

মেট্রোরেলের ওপর থেকে ইন্টারনেট-ডিসের তার সরানোর উদ্যোগ

এমআরটি লাইন-৬-এর ওপর দিয়ে ৫১টি ভবনে টানা হয়েছে ইন্টারনেট ও ডিস সংযোগের তার

আপডেট : ৩০ মার্চ ২০২৪, ০৮:৫৪ পিএম

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) এমআরটি লাইন-৬-এর ওপর দিয়ে ৫১টি ভবনে টানা হয়েছে ইন্টারনেট ও ডিস সংযোগের তার। এসব তার সরানোর উদ্যোগ নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৮ মার্চ) ২৪ ঘণ্টার মধ্যে এসব তার অপসারণের জন্য কেবল অপারেটর ও ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশনকে চিঠি দেয় ডিএমটিসিএল।

যদিও দুটি সংগঠনের দাবি, চিঠি তাদের কাছে এখনও পৌঁছায়নি। তবে গণমাধ্যমে তার অপসারণের খরব পেয়ে এই উদ্যোগ নিয়েছেন তারা।

শনিবার কেবল অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি এ বি এম সাইফুল হোসেন বলেন, “আমাদের সদস্য যারা আছেন, তাদের ইতোমধ্যে বলে দেওয়া হয়েছে। যদি কারও তার মেট্রোরেলের ওপর থাকে এবং এজন্য যদি তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়, এর দায়ভার অ্যাসোসিয়েশন নেবে না।”

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি মো. ইমদাদুল হক বলেন, “তার সরানোর বিষয়ে কোনো দ্বিমত নেই। যেহেতু মেট্রোরেল থেকে জানানো হয়েছে, তাই আমরা আমাদের সদস্যদের বলেছি। তারা সরিয়ে নেবে। তবে ২৪ ঘণ্টায় সম্ভব হবে না, সময় আরেকটু বেশি লাগবে।”

মেট্রোরেলের লাইন ৬-এর প্রকল্প থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, এমআরটি লাইন-৬-এর রুট অ্যালাইনমেন্টের ভায়াডাক্ট ও ওভারহেড ক্যাটেনারি সিস্টেমের ওপর দিয়ে বিভিন্ন ভবনে কেবল টিভি লাইন (ডিস লাইন) ও ইন্টারনেটের কেবল সংযোগ দেওয়া হয়েছে। প্রাথমিক সার্ভেতে দেখা গেছে, প্রায় ৫১টি ভবনে বর্তমানে এ ধরনের সংযোগ দেওয়া হয়েছে। এতে যেকোনো মুহূর্তে কেবল ছিঁড়ে উচ্চক্ষমতাসম্পন্ন মেট্রোরেলের ভায়াডাক্ট ও ওভারহেড ক্যাটেনারি সিস্টেমের ওপরে পড়ে মারাত্মক দুর্ঘটনা ঘটার সম্ভাবনা আছে। বর্ষা মৌসুমে এ ধরনের দুর্ঘটনার আশঙ্কা আরও বেশি।

এই অবস্থায় ইন্টারনেট ও ডিস কেবল অপসারণের অনুরোধ জানিয়ে চিঠিতে আরও বলা হয়, এই প্রেক্ষাপটে ডিএমটিসিএলের পরিচালনাধীন এমআরটি লাইন ৬-এর রুট অ্যালাইনমেন্টের ভায়াডাক্ট ও ওভারহেড ক্যাটেনারি সিস্টেমের ওপর দিয়ে অতিক্রম করা বিভিন্ন ভবনের কেবল টিভি লাইন ও ইন্টারনেটের কেবল আগামী ২৪ ঘণ্টার মধ্যে অপসারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে বিশেষ অনুরোধ করা হলো। অন্যথায় ডিএমটিসিএল জনস্বার্থে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

এমআরটি লাইন-৬-এর ডিপো এলাকা, স্টেশন, রুট অ্যালাইনমেন্ট এবং সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ স্থাপনা কেপিআইভুক্ত।

About

Popular Links