Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডিজেলচালিত বাসের ভাড়া কিলোমিটারে ৩ পয়সা কমানোর সুপারিশ

বাস মালিকদের দাবি, ডিজেলের দাম কমলেও বাসের অন্যান্য খরচ বেড়েছে

আপডেট : ০১ এপ্রিল ২০২৪, ০৪:০১ পিএম

ডিজেলের দাম কমায় দূরপাল্লা এবং মহানগরে ডিজেলচালিত বাসের ভাড়া প্রতি কিলোমিটারে তিন পয়সা কমানোর সুপারিশ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। তবে বাস মালিকদের দাবি, ডিজেলের দাম কমলেও বাসের অন্যান্য খরচ বেড়েছে।তাই ঈদের পরে শুধু তেল নয়, পরিবহনের যন্ত্রাংশসহ অন্যান্য খরচ বিবেচনায় নিয়ে নতুন ভাড়া সমন্বয়ের দাবি তাদের।

সোমবার (১ এপ্রিল) বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক সভায় এসব দাবি করেন বাস মালিকরা।

বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদারের সভাপতিত্বে সভায় কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ এবং পরিবহন মালিক সমিতির প্রতিনিধিরা অংশ নেন।

বৈঠকে ক্যাবের সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির ভূইয়া বাস ভাড়া পাঁচ পয়সা কমানোর দাবি জানান। প্রথমে বাস মালিকরা ভাড়া কমাতে না চাইলেও পরে কিলোমিটার প্রতি আড়াই পয়সা কমাতে রাজি হন। এরপর সিদ্ধান্ত হয় যে, বাসের ভাড়া তিন পয়সা কমানো হবে।

বিআরটিএর সুপারিশে, দূরপাল্লার বাসে কিলোমিটার প্রতি ভাড়া ২ টাকা ১৫ পয়সা থেকে কমিয়ে ২ টাকা ১২ পয়সা; ঢাকা এবং চট্টগ্রাম মহানগর এলাকায় ২ টাকা ৪৫ টাকা থেকে কমিয়ে ২ টাকা ৪২ টাকা করার প্রস্তাব করা হয় হয়েছে। নতুন ভাড়া যেন ঈদের পর থেকে কার্যকর করা হয়, বৈঠকে সেই দাবি করেন পরিবহন মালিকরা।

সভায় বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মশিউর রহমান রাঙ্গা বলেন, “শুধু তেলের দামের সঙ্গে সমন্বয় করে বাসের ভাড়া নির্ধারণ করলে হবে না। বাসের বিভিন্ন যন্ত্রাংশসহ আনুষাঙ্গিক অনেক খরচ বেড়েছে। তাছাড়া রাস্তায় জ্যাম বাড়ায় দীর্ঘ সময় গাড়ি আটকে থেকে তেল পুড়ছে। এই সবকিছু বিবেচনায় নিয়ে তেলের দাম নির্ধারণ করা দরকার।”

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সহ-সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান বলেন, “নতুন ভাড়া যেটা নির্ধারণ করা হয়েছে, তার সঙ্গে একমত। তবে এই ভাড়া যেন ঈদের পর কার্যকর করা হয়। অন্যথায় যাত্রীদের মাঝে একটা বিভ্রান্তি সৃষ্টি হতে পারে।”

About

Popular Links