Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

৭ এপ্রিল ঢাকায় আসছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর এই সফরকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে বর্ণনা করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ

আপডেট : ০৪ এপ্রিল ২০২৪, ১১:৪৯ এএম

বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্ক আরও জোরদার করতে ঢাকা সফরে আসছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা।

তিনি আগামী ৭-৮ এপ্রিল বাংলাদেশ সফর করবেন। বুধবার (৩ এপ্রিল) ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফরের বিষয়টি নিশ্চিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, “ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফরে কারিগরি সহায়তা এবং ক্রীড়া, কৃষি ও প্রতিরক্ষা বিষয়ে তিনটি সমঝোতা স্মারক সইয়ের সম্ভাবনা আছে।”

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর এই সফরকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে বর্ণনা করে হাছান মাহমুদ বলেন, “পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ২৪ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধিদল আসছে।”

তিনি বলেন, “এফবিসিসিআই তাদের সঙ্গে বৈঠক করবে। আমরা ব্রাজিল থেকে ভোজ্যতেল ও অন্যান্য পণ্য আমদানি করি। এখনো দক্ষিণ আমেরিকায় অনেকাংশে আমাদের পণ্য রপ্তানি শুরু হয়নি।”

তিনি আরও বলেন, “ব্রাজিল বড় দেশ। তাদের ক্রয় ক্ষমতাও বেশি। তাদের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর বড় সুযোগ আছে।”

সফরকালে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নির্বাচনে জয়লাভের জন্য অভিনন্দন জানায় ব্রাজিল সরকার।

ব্রাজিল দুই দেশের উন্নয়ন, সাউথ-সাউথ কো-অপারেশন (এসএসসি), দারিদ্র্য, ক্ষুধা ও জলবায়ু সংকটের বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশের সঙ্গে গভীর সম্পর্ক চলমান রাখতে আগ্রহ দেখিয়েছে।

১৯৭২ সালে প্রতিষ্ঠিত ব্রাজিল-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক সাম্প্রতিক বছরগুলোয় জোরদার হয়েছে। ২০২৩ সালে দক্ষিণ আফ্রিকায় ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকে প্রেসিডেন্ট লুলা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠক করেন। গত বছর বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে বাণিজ্য ২.৩ বিলিয়ন ডলারে পৌঁছায়।

About

Popular Links