Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

কোথাও হতে পারে বজ্রবৃষ্টি, কোথাও থাকবে তাপপ্রবাহ

কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে

আপডেট : ০৬ এপ্রিল ২০২৪, ০৯:৪৩ এএম

দেশের কোথাও বজ্রসহ বৃষ্টি আবার কোথাও তাপপ্রবাহ বয়ে যেতে পারে শনিবার (৬ এপ্রিল)। আবহাওয়া অধিদপ্তর থেকে এ পূর্বাভাস দেওয়া হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় আবহাওয়ার অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, বরিশাল ও সিলেট বিভাগের দু–এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে শনিবার।

এসব এলাকায় বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনকি কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। আগামীকাল রবিবার এবং পরদিন সোমবারও সিলেট বিভাগে এমন আবহাওয়া বিরাজ করতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সারা দেশে শনিবার দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। বর্তমানে বাগেরহাট, কুষ্টিয়া, চুয়াডাঙ্গাসহ রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে। সেই সঙ্গে বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের কারণে গরমে অস্বস্তিবোধ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত বৃহস্পতিবার সন্ধ্যা থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সিলেট অঞ্চলে ১০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। তবে একই সময়ে দেশের অন্য কোথাও বৃষ্টিপাত হয়নি।

সিলেট অঞ্চলে যখন বৃষ্টি হচ্ছিল, তখন রাজশাহীতে তীব্র গরম অনুভূত হয়। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে, ৩৯ ডিগ্রি সেলসিয়াস। যা এই মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা। চুয়াডাঙ্গায় ৩৮ ডিগ্রি, নওগাঁর বদলগাছীতে ৩৬ দশমিক ৪ ডিগ্রি, বাগেরহাটের মোংলায় ৩৬ ডিগ্রি ও কুষ্টিয়ার কুমারখালীতে ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মৃদু তাপপ্রবাহ এবং ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসকে মাঝারি তাপপ্রবাহ বলে থাকে আবহাওয়া অধিদপ্তর।

কয়েক দিন ধরে রাজধানী ঢাকাতেও তীব্র গরম অনুভূত হচ্ছে। শুক্রবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস।

About

Popular Links