Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

সেতুমন্ত্রী : ২০২০ সালে মেট্রোরেলের নির্মাণ কাজ শেষ হবে

প্রায় বিশ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল প্রকল্পের পুরো কাজ হচ্ছে আটটি প্যাকেজে ভাগ করে।

আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:০২ পিএম

ঢাকার উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত দেশের প্রথম মেট্রো রেলের নির্মাণ প্রকল্পের স্টিল স্ক্রু পাইল ড্রাইভিংয়ের কাজ শুরু হয়েছে। এ বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে মেট্রোরেলের পুরো কাজ শেষ হবে।

আজ বিকেলে রাজধানীর ফার্মগেইটের খামারবাড়ি কৃষিবিদ ইন্সটিটিউটের সামনে এমআরটি লাইন ৬-এর প্যাকেজ ৫-এর উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

মেট্রোরেল নির্মাণ প্রকল্পের নির্মাণ কাজের অগ্রগতি তুলে ধরে সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, “২০২০ সালের ডিসেম্বরের মধ্যে মেট্রোরেলের পুরো কাজ শেষ হবে। আর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ২০১৯ সালের ডিসেম্বরেই শেষ হবে।” তিনি বলেন, ‘মেট্রোরেলের ২৫শ’ মিটার ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে। আগারগাঁও থেকে কারওয়ান বাজার পর্যন্ত ৩ দশমিক ১৯৫ কিলোমিটার ভায়াডাক্ট ও তিনটি স্টেশন নির্মাণের জন্য পরিসেবা স্থানান্তর ও চেকবোরিং সম্পন্ন হয়েছে।" 

আগামী এপ্রিল মাসে মেট্রো রেলের নির্মাণ কাজ শুরু হবে বলে আশাবাদ প্রকাশ করে সেতুমন্ত্রী কাদের বলেন, “১৯৭ টি ট্রায়াল পিটের মধ্যে ৩৫টি ট্রায়াল পিট এবং ৪৫০টি বোরড পাইলের মধ্যে ৩টি বোরড পাইল সম্পন্ন হয়েছ। প্রকল্পের সার্বিক (উত্তরা থেকে বাংলাদেশ ব্যাংক) গড় অগ্রগতি ২১ দশমিক ৫০ শতাংশ এবং প্রথম পর্যায় (উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত) ৩৫ শতাংশ।

প্রায় বিশ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল প্রকল্পের পুরো কাজ হচ্ছে আটটি প্যাকেজে ভাগ করে। বর্তমানে তৃতীয় ও চতুর্থ প্যাকেজের আওতায় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার পথে ভায়াডাক্ট ও নয়টি স্টেশন নির্মাণের কাজ চলেছে বলে জানা যায়।

আর পঞ্চম প্যাকেজের আওতায় আগারগাঁও থেকে কারওয়ান বাজার পর্যন্ত ৩ দশমিক ২ কিলোমিটার ভায়াডাক্ট ও তিনটি স্টেশন এবং ষষ্ঠ প্যাকেজের আওতায় কারওয়ান বাজার থেকে মতিঝিল পর্যন্ত প্রায় ৪ দশমিক ৯ কিলোমিটার ভায়াডাক্ট ও চারটি স্টেশন নির্মাণ হবে।

About

Popular Links