Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

১১০ বছরের বংশপরম্পরা, তাই গরুর দাম কোটি টাকা!

ঢাকায় ‘প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’ উপলক্ষে আয়োজিত মেলায় গরুটি তোলা হয়

আপডেট : ২১ এপ্রিল ২০২৪, ০২:২৩ পিএম

ঢাকার শেরেবাংলা নগরের পুরাতন বাণিজ্য মেলার মাঠে অনুষ্ঠিত হয়ে গেল পশু-পাখির মেলা। বিভিন্ন জাতের তিন হাজারের বেশি পশু-পাখির দেখা পাওয়া গেছে সেখানে। মেলায় ঢাকার সাদিক অ্যাগ্রো যুক্তরাষ্ট্রের ব্রাহমা জাতের একটি গরু আনে, যেটির দাম হাঁকা হয় কোটি টাকা।

গরুটি দেখতে দর্শনার্থীদের আগ্রহ ছিল চোখে পড়ার মতো। ব্রাহমা জাতের এই গরুটির আনুমানিক ওজন ১,৩০০ কেজি বলে জানানো হয়। কিন্তু গরুর দাম এত টাকা কেন?

এ বিষয়ে খামারের স্বত্বাধিকারী শাহ ইমরান হোসেন গণমাধ্যমকে বললেন, “গরুটার দাম এক কোটি টাকা চাওয়ার অনেকগুলো কারণ আছে। প্রথমত হচ্ছে, এই গরুটির ১১০ বছরের পেডিগ্রি (বংশ পরম্পরা লিপিবদ্ধ) আছে। আরেকটা বড় কারণ হচ্ছে এই গরুটার বাবা ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন ব্লাডলাইন।”

তিনি আরও বলেন, “এটা হচ্ছে আমেরিকান ভিএইট নোবেল সিরিজ, ওদের সবচেয়ে বেস্ট সিরিজ এটা, এই সিরিজের গরু। এই জাতের গরু মোস্ট লেস কোলরেস্টরল যুক্ত মাংস উৎপাদনকারী গরু। তাছাড়া কম খাদ্য খেয়ে দ্রুত বড় হতে পারে। এটা মাংসের চিন্তা করে না, ওজনের চিন্তা করে না। বরং এই গরুটা বংশ মর্যাদাপূর্ণ গরু। এর জন্য দাম বেশি।”

“প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪” উপলক্ষে আয়োজিত এই মেলায় প্যাভিলিয়ন ছিল সাতটি। এর বাইরে স্টল ছিল শতাধিক। মেলায় কয়েক শ প্রজাতির তিন হাজারের বেশি পশু-পাখি প্রদর্শনীর জন্য আনা হয়। মেলার অন্যতম আকর্ষণ ছিল প্রাণিদের র‌্যাম্প শো।

বৃহস্পতিবার সকালে দুই দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যৌথভাবে এ মেলার আয়োজন করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদপ্তর, ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ কাউন্সিল। মেলা শেষ হয় শুক্রবার সন্ধ্যায়।

About

Popular Links