Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

খুমেকে ভারত থেকে উপহার পাওয়া অ্যাম্বুলেন্স পড়ে আছে ‘অকেজো’ হয়ে

উপহারের অ্যাম্বুলেন্স ব্যবহার, রক্ষণাবেক্ষণ ও পরিচালনার জন্য নির্দিষ্ট নীতিমালা নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষ

আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ০৩:০৩ পিএম

প্রয়োজনীয় লোকবল, যন্ত্রপাতি আর জ্বালানির অভাব। তাই কাজে আসছে না উপহার হিসেবে ভারত সরকারের দেওয়া লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স। বেসরকারি অ্যাম্বুলেন্সেই নির্ভর করতে হচ্ছে রোগীদের, গুনতে হচ্ছে বাড়তি টাকা। আধুনিক অ্যাম্বুলেন্সের অভাবে গুরুতর অবস্থায় হাসপাতালে আনার পথে মৃত্যুবরণ করছেন বহু রোগী। 

অথচ খুলনা মেডিকেল কলেজের (খুমেক) গ্যারেজে দিনের পর দিন অসাড় অবস্থায় পড়ে আছে উপহার হিসেবে পাওয়া প্রতিষ্ঠানটির লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স। ২০২১ সালে কোভিড মহামারির সময় উপহার হিসেবে বিশেষ এই অ্যাম্বুলেন্সটি পায় স্বাস্থ্য অধিদপ্তর।

বিভাগের ১০টি জেলার মধ্যে খুলনা, সাতক্ষীরা ও যশোরে মোট ছয়টি লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স রয়েছে। এগুলোর আধুনিকায়ন ও যথোপযোগী ব্যবহার সময়ের দাবি বলে জানান চিকিৎসকরা।

খুমেক হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. সুহাস রঞ্জন হালদার বলেন, “নামে লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স হলেও এর মধ্যে নেই প্রয়োজনীয় যন্ত্রপাতি। ফলে এর মাধ্যমে কাঙ্ক্ষিত জরুরি সেবা দেওয়া সম্ভব নয়।”

স্বাস্থ্য অধিদপ্তর খুলনা বিভাগের পরিচালক ডা. মো মনজুরুল মুরশিদ ঢাকা ট্রিবিউনকে বলেন, “উপহার হিসেবে পাওয়া অ্যাম্বুলেন্সের ব্যবহার, রক্ষণাবেক্ষণ ও পরিচালনার জন্য নির্দিষ্ট নীতিমালা না থাকায় সিদ্ধান্ত নিতে বিড়ম্বনা সৃষ্টি হচ্ছে।”

এ বিষয়ে বিএমএ খুলনার সভাপতি ডা শেখ বাহারুল আলম বলেন, “অসুস্থ হওয়ার পর হাসপাতালে পৌঁছানোর আগেই পরিবহন সঙ্কট ও সঠিক পরিচর্যার অভাবে ৭০% রোগী মৃত্যুবরণ করে। তাই রোগীদের অ্যাম্বুলেন্স ও স্বাস্থ্যসেবা নিশ্চিতে নীতিমালা প্রনয়ণ জরুরি।”

About

Popular Links