Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

গাজীপুরের মহাসড়কে মৃত হাতি, মাথায় ক্ষত-তুলে নেওয়া হয়েছে দাঁত

সকালে স্থানীয়রা মহাসড়কের পাশে হাতির মরদেহ পড়ে থাকতে দেখে

আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ০৮:০১ পিএম

গাজীপুরের রাজেন্দ্রপুর ভাওয়াল জাতীয় উদ্যান এলাকায় মহাসড়কের পাশ থেকে একটি হাতির মরদেহ উদ্ধার করেছে বন বিভাগ।

মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে রাজেন্দ্রপুর ভাওয়াল জাতীয় উদ্যানের ২ নম্বর গেট এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশ থেকে হাতিটির মরদেহ উদ্ধার করা হয়।

বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রুবিয়া ইসলাম বলেন, “সকালে স্থানীয়রা মহাসড়কের পাশে হাতির মরদেহ পড়ে থাকতে দেখে। পরে তারা বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ বিভাগে খবর দেয়।”

তিনি আরও বলেন, “তাৎক্ষণিকভাবে বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়। সেখানে গিয়ে দেখা যায়, মৃত হাতির মাথায় ক্ষতচিহ্ন রয়েছে। দাঁতগুলো কেউ উঠিয়ে নিয়ে গেছে। পুলিশের ফরেনসিক টিম ঘটনাস্থলে গিয়ে নমুনা সংগ্রহ করেছে।”

তিনি জানান, গাজীপুর সদর থানা পুলিশ ও ট্যুরিস্ট পুলিশের টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে। পুলিশের ফরেনসিক টিম তথ্য সংগ্রহের পর ভেটেরিনারি সার্জন ও কৃষি বিশ্ববিদ্যালয়ের একজন ভেটেরিনারি সার্জন যৌথভাবে ময়নাতদন্ত করবেন। তারপর হাতির মৃত্যুর কারণ জানা যাবে।

রুবিয়া ইসলাম বলেন, “তবে আমরা ধারণা করছি, হাতিটি অন্য কোথাও মারা গেছে। পরে এখানে এনে ফেলা হয়েছে। তদন্তের পর এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।”

এ বিষয়ে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ঢাকা বিভাগীয় বন কর্মকর্তা শারমীন আক্তার বলেন, “একটি মৃত হাতি উদ্ধার করা হয়েছে। এ নিয়ে তদন্ত চলছে। তদন্ত শেষে বিস্তারিত বলা যাবে। মনে হচ্ছে এটি ব্যক্তি মালিকানাধীন হাতি।”

About

Popular Links