Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

৪৩ ডিগ্রিতে পৌঁছালো দেশের সর্বোচ্চ তাপমাত্রা

এর আগে ২০১৪ সালে সর্বশেষ দেশে ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল

আপডেট : ২৯ এপ্রিল ২০২৪, ১০:০৯ পিএম

রাজধানী ঢাকাসহ সারাদেশে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা অব্যাহত থাকতে পারে জানিয়ে দেশজুড়ে পঞ্চম দফায় হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। কোনো বিশাল এলাকাজুড়ে যখন তাপপ্রবাহ হয়, তখন এরকম সতর্কবার্তা দেওয়া হয়। এ অবস্থায় দেশজুড়ে তাপমাত্রা আরও বাড়ার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ভারি বৃষ্টিপাত ছাড়া গরমের তীব্রতা কমার সম্ভাবনা নেই বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এর মধ্যেই দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রিতে পৌঁছেছে। সোমবার (২৯ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, “চুয়াডাঙ্গায় আজ বিকেল ৩টা পর্যন্ত দেশের ও মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আগামী দুই একদিন তীব্র তাপদাহ থাকতে পারে। এরপর থেকে ধীরে ধীরে কমবে তাপদাহ। আগামী সপ্তাহের প্রথম দিকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।”

এর আগে ২০১৪ সালে ২১ মে চুয়াডাঙ্গায় ৪৩.২ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। অর্থাৎ, গত দশ বছরের মধ্যে এবারই প্রথম ৪৩ ডিগ্রিতে পৌঁছালে দেশের সর্বোচ্চ তাপমাত্রা।

প্রসঙ্গত, ৩৮ ডিগ্রি থেকে ৩৯.৯ ডিগ্রি সেলসিয়াসকে মাঝারি তাপপ্রবাহ এবং ৩৬ ডিগ্রি থেকে ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াসকে মৃদু তাপপ্রবাহ বলা হয়ে থাকে। ৪০ ডিগ্রি থেকে ৪১.৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়ে থাকে। আর তাপমাত্রা ৪২ ডিগ্রির উপরে উঠলে তাকে বলা হয় অতি তীব্র তাপপ্রবাহ।

About

Popular Links