Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

সাবেক ভূমিমন্ত্রীর বিদেশে সম্পদের বিষয়ে অনুসন্ধান চেয়ে রিট

অভিযোগ, সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী প্রায় ২০ কোটি ব্রিটিশ পাউন্ড (২,৭৭০ কোটি টাকা) মূল্যের ৩৫০টিরও বেশি সম্পত্তি কিনে যুক্তরাজ্যে রিয়েল এস্টেট সাম্রাজ্য গড়ে তুলেছেন

আপডেট : ০৯ মে ২০২৪, ০১:৩৯ পিএম

সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর বিদেশে সম্পদের বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত অভিযোগ অনুসন্ধান করতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশনা দিতে হাইকোর্টে রিট করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) জনস্বার্থে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. সালাহ উদ্দিন রিগ্যান জনস্বার্থে এ রিট আবেদন দায়ের করেন।

রিটে গণমাধ্যমে প্রকাশিত সংবাদের বরাতে অভিযোগ করা হয়েছে, সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ২০১৬ সাল থেকে প্রায় ২০ কোটি ব্রিটিশ পাউন্ড (২,৭৭০ কোটি টাকা) মূল্যের ৩৫০টিরও বেশি সম্পত্তি কিনে যুক্তরাজ্যে রিয়েল এস্টেট সাম্রাজ্য গড়ে তুলেছেন।

সাইফুজ্জামান চৌধুরীকে নিয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদের বিষয়ে অনুসন্ধান চেয়ে গত ২৮ এপ্রিল দুদক চেয়ারম্যান বরাবর আবেদন করা হয়। এতে ফল না পেয়ে এ বিষয়ে ব্যবস্থা নিতে দুদকের চেয়ারম্যান, কমিশনার (অনুসন্ধান), কমিশনার (তদন্ত) ও সচিব বরাবরে আইনি নোটিশ পাঠানো হয়। এরপরও কোনো ব্যবস্থা না নেওয়ায় অনুসন্ধানের নির্দেশনা চেয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়েছে বলে জানান আইনজীবী মো. সালাহ উদ্দিন রিগ্যান।

তিনি জানান, বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানির জন্য রিটটি (মেনশন স্লিপ) আগামী রবিবার জমা দেওয়া হবে।

বাংলাদেশের আইন অনুযায়ী, দেশের কোনো নাগরিক, বাসিন্দা এবং সরকারি কর্মচারী বছরে ১২,০০০ ডলারের (১৩ লাখ ১৭ হাজার টাকার) বেশি অর্থ দেশের বাইরে নিতে পারেন না।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় সাইফুজ্জামান চৌধুরীর বিদেশে সম্পদের বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। নির্বাচনী হলফনামায় বিদেশে সম্পদ থাকার কথা গোপন করার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

লন্ডনে ব্যবসা ও সম্পদ থাকার কথা এক সংবাদ সম্মেলনে স্বীকার করেন সাইফুজ্জামান চৌধুরী। তবে তিনি দাবি করেন, বিদেশের সম্পদ করার ক্ষেত্রে বাংলাদেশ থেকে কোনো টাকা নেননি।

About

Popular Links