Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

কোকা-কোলার 'প্যারা' বন্ধ করতে হাই কোর্টে রিট

জনস্বার্থে রিটটি করা হয় জানিয়ে মনিরুজ্জামান রানা বলেন, রিটে রুল চাওয়ার পাশাপাশি ওই সব শব্দ ব্যবহার করে কোকা-কোলার বোতল বাজারজাতকরণ না করতে নির্দেশনা চাওয়া হয়েছে। 

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:৩২ পিএম

কোমল পানীয়ের ব্র্যান্ড কোকা-কোলার বোতলের মোড়কে জটিল, চরম, মাথা নষ্ট, বাবু, ঢিলা, ফাঁপর, জান, গুটি, গাব, আগুন, কড়া, অস্থির, পার্ট, প্যারা, ব্যাপক, যা-তা’র মত শব্দের ব্যবহার বন্ধে হাই কোর্টে একটি রিট আবেদন করা হয়েছে।

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাই কোর্ট বেঞ্চ থেকে অনুমতি নিয়ে বুধবার আদালতের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করেন আইনজীবী মো. মনিরুজ্জামান রানা।

আবেদনকারীর আইনজীবী হিসেবে আছেন চন্দন চন্দ্র সরকার।

রিট আবেদন অনুসারে, কোমল পানীয় কোকা-কোলার বোতলের বিজ্ঞাপনে এসব শব্দের ব্যবহার কেন বেআইনি ও আইনগত কর্তৃত বহির্ভূত হবে না, মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

তথ্য সচিব, শিল্প সচিব, সংস্কৃতি সচিব, আইন সচিব, শিক্ষা সচিব, স্বরাষ্ট্র সচিব, বাংলা একাডেমির মহাপরিচালক, পুলিশের মহাপরিদর্শক ও ইন্টারন্যাশনাল বেভারেজেস প্রাইভেটের ব্যবস্থাপনা পরিচালককে বিবাদী করা হয়েছে এতে।

রোববার রিট আবেদনটির শুনানি হওয়ার আশা করছেন এ আইনজীবী।

বড় হরফে ‘জটিল, চরম, মাথা নষ্ট, বাবু, ঢিলা, ফাঁপর, জান, গুটি, গাব, আগুন, কড়া, অস্থির,পার্ট, প্যারা, ব্যাপক, যা-তা’ শব্দের ব্যবহার করে তার নিচে লেখা আছে, ব্যবহৃত শব্দটির চলতি অর্থ। অর্থাৎ শব্দটি যদি ‘প্যারা’ হয় তবে ‘প্রচলিত অর্থ: অত্যাধিক ঝামেলা’ লেখা হয়েছে।

মনিরুজ্জামান রানা সাংবাদিকদের বলেন, “এ শব্দগুলো বোতলে বিজ্ঞাপন দিয়ে তারা প্রচার করছে। এটা আপত্তিকর। আমরা চাই এ ধরনের ব্যবহার থেকে বিরত থাকতে। কারণ একটা শিশু দোকানে গিয়ে বলছে ‘আমাকে একটা প্যারা দেন’, ‘একটা মাথা নষ্ট দেন’। এটার খারাপ প্রভাব পড়ছে। তাই এটার ব্যবহার বন্ধ করতে হবে। এ কারণেই রিট আবেদনটি করা হয়েছে।”

এ কারণে জনস্বার্থে রিটটি করা হয় জানিয়ে মনিরুজ্জামান রানা বলেন, রিটে রুল চাওয়ার পাশাপাশি ওই সব শব্দ ব্যবহার করে কোকা-কোলার বোতল বাজারজাতকরণ না করতে নির্দেশনা চাওয়া হয়েছে। কোকা-কোলার বোতলের লেবেলে ওই সব শব্দের ব্যবহার কেন আইনগত কর্তৃতবহির্ভূত হবে না—এ মর্মে রুল চাওয়া হয়েছে। তথ্যসচিব, শিল্পসচিব, সংস্কৃতিসচিব, আইনসচিব, শিক্ষাসচিব, স্বরাষ্ট্রসচিব, বাংলা একাডেমির মহাপরিচালক, পুলিশের মহাপরিদর্শক ও ইন্টারন্যাশনাল বেভারেজেস প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ ১০ জনকে বিবাদী করা হয়েছে রিটে।

About

Popular Links