Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

এসএসসি উত্তীর্ণদের ডিপ্লোমায় ভর্তি হওয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর

কর্মসংস্থানের বিষয়টি মাথায় রেখে শিক্ষার্থীদের বিভিন্ন ডিপ্লোমা কোর্সে ভর্তির আহ্বান জানান শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল

আপডেট : ১২ মে ২০২৪, ০৭:৪৫ পিএম

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় উত্তীর্ণদের বিভিন্ন ডিপ্লোমা কোর্স করার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

রবিবার (১২ মে) দুপুরে সচিবালয়ের শিক্ষা মন্ত্রণালয়ে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী বলেন, “আজ যারা উত্তীর্ণ হয়েছে, সেসব ছাত্রছাত্রী ও অভিভাবকদের উদ্দেশে বলতে চাই- প্রধানমন্ত্রীর কল্যাণে বৃত্তিমূলক শিক্ষায় ব্যাপক প্রসার হচ্ছে। সরকারি ও বেসরকারি মিলিয়ে এক লাখ ৮০ হাজারের বেশি অনুমোদিত নানা ধরনের আসন আছে।”

তিনি বলেন, “যারা উচ্চশিক্ষায় যেতে চায় না, তাদের সরকারি ও বেসরকারি পলিটেকনিক ইঞ্জিনিয়ারিং থেকে শুরু করে ডিপ্লোমা নার্সিংয়ে ভর্তির সুযোগ রয়েছে। এখানে তাদের চাকরির সুযোগ থাকবে।”

মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, “আজ নার্সিং দিবস। স্বাস্থ্য বিভাগের মাধ্যমে সারাদেশে নার্সিং কলেজ ও মেডিকেল অ্যাসিস্টেন্ট ইনস্টিটিউটগুলো সম্প্রসারণ হয়েছে, বিনিয়োগ হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকেও নার্সিং কলেজ ও মেডিকেল অ্যাসিস্টেন্ট ইনস্টিটিউটগুলোতে অ্যাসেট প্রকল্পের মাধ্যমে ইনস্টিটিউশনাল ব্র্যান্ড (আইটিটি) অনুমোদন দেওয়া হয়েছে, সেখানে সহায়তা দেওয়া হচ্ছে। সেখানে লাখ লাখ আসন সৃষ্টি হয়েছে।”

তিনি বলেন, “ডিপ্লোমা নার্সিং, ডিপ্লোমা ইন হেলথ টেকনোলজি, রেডিওলজিসহ স্বাস্থ্য সেবার সঙ্গে সম্পর্কিত নানা ধরনের কোর্স আছে সেখানে ভর্তি হতে। সেখানে ডিপ্লোমা শেষ করে কেউ উচ্চশিক্ষার প্রক্রিয়ায় আসতে চায় তাহলে সে দরজাও খোলা রয়েছে।”

কর্মসংস্থানের কথা মাথায় রেখে এ বিষয়টি চিন্তা-ভাবনার অনুরোধ জানান শিক্ষামন্ত্রী।

About

Popular Links