Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

স্বস্তি মুছে ৭ জেলায় ফিরল তাপপ্রবাহ

সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় পটুয়াখালীতে দেশের সর্বোচ্চ ২০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে

আপডেট : ১৪ মে ২০২৪, ১২:৪৫ পিএম

দেশের ইতিহাসে রেকর্ড ৩৭ দিনের তাপপ্রবাহের বিরতি টেনেছিল বৃষ্টি। টানা কয়েক দিনের ধারাবাহিক বৃষ্টিপাতে মে মাসের শুরু থেকে রাজধানী ঢাকাসহ সারাদেশে স্বস্তি ফিরে এসেছিল, তা মুছে দিয়ে আবারও ফিরে এলো দাবদাহ।

সোমবার (১৩ মে) দেশের ৭ জেলার ওপর দিয়ে বয়ে গেছে এই মৃদু তাপপ্রবাহ। আবহাওয়া অফিস জানিয়েছে, এই মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকবে আরও কিছুদিন।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, “১৮ তারিখ পর্যন্ত তাপমাত্রা বাড়বে। তবে ১৯ তারিখের পর বৃষ্টিপাত শুরু হবে।”

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরের ২৪ ঘণ্টার বার্তায় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, টাঙ্গাইল, রাজশাহী, পাবনা, যশোর, নীলফামারী, রাঙ্গামাটি ও ফেনীর ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এছাড়া সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

এতে আরও বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় পটুয়াখালীতে দেশের সর্বোচ্চ ২০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া ঢাকায় ৫ মিলিমিটার এবং হাতিয়ায় ১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এর বাইরে আর কোথাও পরিমাপযোগ্য বৃষ্টিপাত হয়নি।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, এপ্রিল মাসে যে তীব্রতা দেখা গেছে, ততোটা তীব্র হবে না মে মাসের তাপপ্রবাহ। মে মাসের ১৫-২০ তারিখের মধ্যে যে তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে ঢাকাসহ সারাদেশের বিভিন্ন জায়গায়, সেটি হতে পারে মৃদু থেকে মাঝারি।

About

Popular Links