Monday, June 17, 2024

সেকশন

English
Dhaka Tribune

তাপপ্রবাহ ও বৃষ্টি নিয়ে যা জানালো আবহাওয়া অধিদপ্তর

  • বিভিন্ন স্থানে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁইছুঁই
  • হতে পারে লঘুচাপ
আপডেট : ১৮ মে ২০২৪, ০৮:১৭ পিএম

গত কয়েক দিন ধরে দেশের বিভিন্ন জেলায় বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। যা শনিবারও (১৮) অব্যাহত রয়েছে। এদিন দেশের বিভিন্ন স্থানে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁইছুঁই। এ অবস্থায় শনিবার সকালে রাজধানী ঢাকায় একদফা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। সকাল থেকে আকাশও ছিল মেঘাচ্ছন্ন। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেঘ কেটে রোদের দেখা মেলে, সঙ্গে বাড়ে তাপমাত্রাও।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ দেশের উত্তর-পূর্বাঞ্চলে ঢাকা, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলে এ রকম মেঘলা আকাশের দেখা মিলবে। পাশাপাশি আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির প্রবণতাও বাড়বে। একটি লঘুচাপও তৈরি হতে পারে।

শনিবার বেলা ১১টায় আবহাওয়া অধিদপ্তর পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে, আজ থেকে সারা দেশে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমে আসবে। এ ছাড়া আট বিভাগেই বৃষ্টির সম্ভাবনা আছে। যেসব জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা প্রশমিত হতে পারে।

 

অধিদপ্তর বলছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর–পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আগামী পাঁচ দিনের পূর্বাভাসে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

 

ঢাকা, ময়মনসিংহ, মাদারীপুর, নোয়াখালী, কুমিল্লা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই এসব এলাকার নৌবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

 

এর আগে শুক্রবার বিকেলে আবহাওয়া অধিদপ্তর ঢাকা, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগে বিশেষ সতর্কতা জারি করে। শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস, ঢাকায় ছিল ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস।

About

Popular Links