Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভ্যাট বসালে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে, বললেন কাদের

ওবায়দুল কাদের বলেন, ‘ভারতে মেট্রোরেলে কি ভ্যাট আছে? নেই, তাহলে আমরা কেন করব? আমি প্রধানমন্ত্রীকে জানিয়েছি’

আপডেট : ১৯ মে ২০২৪, ০২:৪৯ পিএম

মেট্রোরেলের ওপর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ১৫% ভ্যাট বসানোর ঘোষণায় মেট্রোরেলের সুনাম নষ্ট হয় বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, “এনবিআর মেট্রোরেলের ওপর ১৫% ভ্যাট আরোপ করেছে, এটা হতে পারে না। এটা রং ডিসিশন (ভুল সিদ্ধান্ত)। ভারতে মেট্রোরেলে কি ভ্যাট আছে? নেই, তাহলে আমরা কেন করব? আমি প্রধানমন্ত্রীকে জানিয়েছি।”

রবিবার (১৯ মে) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) আয়োজিত ঢাকা মেট্রোরেলের ব্রান্ডিং সেমিনারে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, “বসবাসযোগ্য ১৪০টি দেশের মধ্যে ১৩০-এর পর আমাদের অবস্থান। এটা দেশের উন্নয়নের সঙ্গে মিলে না। এ শহরে এত দামি গাড়ি চলে, কিন্তু বাসের অবস্থা এত খারাপ কেন! বারবার কথাবার্তা বলেও সমাধান করা যায়নি। এ অবস্থা থেকে আমাদের মুক্তি পেতেই হবে। ঢাকায় যে বাসগুলো চলে, ভীষণ খারাপ লাগে দেখতে। এতে আমার লজ্জা লাগে।”

তিনি বলেন, “২০৩০ সালে ৬টি এমআরটি লাইনের কাজ শেষ হবে। এগুলোর মধ্যে দুটিই পাতাল রেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার যে পরিকল্পনা, ঢাকা সেটিরই অবিচ্ছেদ্য অংশ।”

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিনুল্লাহ নুরীর সভাপতিত্বে সেমিনারে আরও ছিলেন– ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রেজওয়ান আহমেদ তৌফিক, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক, জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, জাইকা বাংলাদেশে প্রতিনিধি ইচিগুচি তোমোহোদি।

About

Popular Links