Monday, June 17, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঢাকা দক্ষিণ সিটির প্রধান নির্বাহীর বিরুদ্ধে আদালত অবমাননার রুল

আগামী দশ দিনের মধ্যে সংশ্লিষ্টদেরকে রুলের জবাব দিতে বলা হয়েছে

আপডেট : ২০ মে ২০২৪, ০৫:৫৫ পিএম

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

আদালতের স্থিতি অবস্থার আদেশ থাকার পরও ঢাকার মুগদা সড়কের দুইপাশে উচ্ছেদ অভিযান পরিচালনা করায় তাদের বিরুদ্ধে এ রুল জারি করা হয়।

আগামী দশ দিনের মধ্যে সংশ্লিষ্টদেরকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সোমবার (২০ মে) এ সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল, আইনজীবী অ্যাডভোকেট মো. মশিহুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

এর আগে, গত ২৩ এপ্রিল রাজধানীর মুগদা সড়কের দুই পাশে উচ্ছেদ অভিযান স্থগিতের আদেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে কেন উচ্ছেদের আগে জমির মূল্য পরিশোধ এবং ক্ষতিপূরণ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। ওইদিন হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

সেদিন অ্যাডভোকেট মো. মশিহুর রহমান বলেছিলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পক্ষ থেকে মুগদা সড়কের দুই পাশে ব্যক্তিগত বাড়ি ও দোকানপাট উচ্ছেদ অভিযান পরিচালনা করা হচ্ছে। ওই ঘটনায় হাইকোর্টে রিট আবেদন করলে মুগদা সড়কের দুই পাশে উচ্ছেদ অভিযান স্থগিতের আদেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে কেন উচ্ছেদের আগে জমির মূল্য পরিশোধ এবং ক্ষতিপূরণ দেওয়া হবে না, জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

এছাড়াও এলাকাবাসীর পক্ষ থেকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর যে আবেদন দেওয়া হয়েছে তা নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন আদালত। আদালতের এই নির্দেশনা থাকার পরও রাজধানীর মুগদা সড়কের দুই পাশে উচ্ছেদ অভিযান পরিচালনা করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। তারই পরিপ্রেক্ষিতে আজ আদালত অবমাননার বিষয়ে শুনানি নিয়ে এই আদেশ দেন।

About

Popular Links