Tuesday, June 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘জেনারেল আজিজের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি আগেই জানিয়েছিল যুক্তরাষ্ট্র’

সরকার কোনো ব্যবস্থা নেবে কি-না জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এটি আর্মির বিষয়, সেনাবাহিনীর বিষয়; আমি এ মুহূর্তে কিছু বলতে চাই না’

আপডেট : ২১ মে ২০২৪, ০৩:০৪ পিএম

বাংলাদেশের সাবেক সেনাপ্রধান অবসরপ্রাপ্ত জেনারেল আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি জনসমক্ষে আনার আগে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসকে যুক্তরাষ্ট্র জানিয়েছিল বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। তিনি বলেন, “যুক্তরাষ্ট্রে আমাদের মিশনকে আগেই অবহিত করেছিল। এটি প্রকাশ্যে সবাইকে জানানোর আগে তারা আমাদের জানিয়েছিল।”

মঙ্গলবার (২১ মে) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) আয়োজিত “মিট দ্য রিপোর্টার্স” অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

দুর্নীতিতে সম্পৃক্ততার অভিযোগে আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় সোমবার (বাংলাদেশ সময় সোমবার মধ্যরাতের পর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। এই নিষেধাজ্ঞার কারণে আজিজ আহমেদ ও তার পরিবারের সদস্যরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।

জেনারেল আজিজের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, সেটি অ্যাপ্রোপ্রিয়েশন আইনের অধীনে বলে উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, “ভিসানীতি কারও ওপর প্রয়োগ করা হয়েছে বলে আমার জানা নেই। জেনারেল আজিজের বিরুদ্ধে যে ব্যবস্থা নেওয়া হয়েছে, সেটি অন্য একটি আইনের অধীনে।”

সরকার কোনো ব্যবস্থা নেবে কি-না জানতে চাইলে তিনি বলেন, “এটি আর্মির বিষয়, সেনাবাহিনীর বিষয়; আমি এ মুহূর্তে কিছু বলতে চাই না।”

About

Popular Links