Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

দুটি রাশিয়ান হেলিকপ্টার আসছে পুলিশের জন্য

হেলিকপ্টার দুটি কিনতে সরকারের বাজেট ১৯১ কোটি টাকা

আপডেট : ২১ মে ২০২৪, ০৪:৪৪ পিএম

২০২৪-২৫ অর্থবছরের শুরুতে দুটি রাশিয়ান এমআই-১৭১এ২ হেলিকপ্টার যুক্ত হচ্ছে পুলিশ সদর দপ্তরের এয়ার উইংয়ে। হেলিকপ্টার দুটির দাম পরিশোধের জন্য আসন্ন বাজেটে প্রয়োজনীয় অর্থও বরাদ্দ রাখা হচ্ছে। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা ও সুরক্ষা সেবা বিভাগের বাজেট ব্যবস্থাপনা কমিটির সভার কার্যপত্র থেকে জানা যায়, দুটি হেলিকপ্টারের একটি আগামী জুলাইয়ে এবং আরেকটি আগস্টে পাঠাবে সরবরাহকারী সংস্থা জেএসসি রাশিয়ান হেলিকপ্টার্স। 

২০২১ সালের ১৯ নভেম্বর ঢাকায় পুলিশ সদর দপ্তরে হেলিকপ্টার দুটি কেনার চুক্তি হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে পুলিশ সদর দপ্তর জানিয়েছিল, জেএসসি রাশিয়ান হেলিকপ্টার্স থেকে এমআই-১৭১এ২ ধরনের দুইটি হেলিকপ্টার কেনা হবে। তার আগে ২০২১ সালের ৬ অক্টোবর অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি আকাশযান দুটি কেনার অনুমোদন দেয়। 

কিন্তু পরবর্তীতে কোভিড, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, যুদ্ধ পরবর্তী লেনদেনে জটিলতাসহ বিভিন্ন কারণে রুশ প্রতিষ্ঠানটি বাংলাদেশকে হেলিকপ্টার দুটি সরবরাহ করতে পারেনি।

এই হেলিকপ্টার কেনার অর্থ পরিশোধের জন্য ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে ১৯১ কোটি টাকা বরাদ্দ রাখে সরকার। যা সংশোধিত বাজেটেও রয়েছে। কিন্তু হেলিকপ্টার না পাওয়ায় এই বরাদ্দ আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে স্থানান্তর করা হচ্ছে। এর সঙ্গে, হেলিকপ্টারের অর্থ পরিশোধে বাড়তি বরাদ্দও থাকবে।

গত ২৭ এপ্রিল অনুষ্ঠিত জননিরাপত্তা বিভাগের বাজেট ব্যবস্থাপনা কমিটির সভায় বাংলাদেশ পুলিশের অতিরিক্ত ডিআইজি (ট্রান্সপোর্ট) সারোয়ার মোর্শেদ শামীম জানান, রাশিয়ান সরবরাহকারী প্রতিষ্ঠান আগামী জুলাইয়ে একটি এবং আগস্টে আরেকটি হেলিকপ্টার সরবরাহ করবে। এজন্য তিনি চলতি ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটে থাকা বরাদ্দ আগামী অর্থবছরের বাজেটে স্থানান্তরের অনুরোধ করেন।

২০২১ সালে এভিয়েশন শাখাটি গঠিত হয়। তাদের লক্ষ্য প্রত্যন্ত অঞ্চলে যোগাযোগ, বিভিন্ন অপারেশন এবং উদ্ধার অভিযানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন। এই দুটি হেলিকপ্টারের মাধ্যমে উইংটিতে প্রথমবারের মতো আকাশযান সংযোজন হচ্ছে।

About

Popular Links