Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

অর্থ আত্মসাৎ: সাবেক ইউসিবি এমডি শাহজাহানের বিরুদ্ধে মামলা

  • মামলায় আসামি করা হয়েছে বগুড়ার এক ব্যবসায়ীকে
  • অভিযোগ, তারা ব্যাংকের ১০৯ কোটি টাকা আত্মসাৎ করেছেন
আপডেট : ২১ মে ২০২৪, ০৮:০৫ পিএম

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবিএল) সাবেক এমডি শাহজাহান ভুঁইয়া ও বগুড়ার আলোচিত ব্যবসায়ী সমীর প্রসাদ দত্তের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তাদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, পরস্পর যোগসাজশে বিশ্বাস ভঙ্গ ও দুর্নীতির মাধ্যমে সুদাসলে ব্যাংকের ১০৯ কোটি টাকারও বেশি পরিমাণ অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

দুদকের আইনজীবী এসএম আবুল কালাম আজাদ মঙ্গলবার (২১ মে) বিকেলে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, দুদক প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক আবুল কালাম আজাদ সম্প্রতি বগুড়া জেলা কার্যালয়ে মামলাটি করেন। শিগগিরই তদন্ত শুরু হবে।

এজাহার সূত্রে জানা যায়, ২০১০ সালের ১ ফেব্রুয়ারি থেকে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে ইউসিবিএল বগুড়া শাখায় আসামি সমীর দত্তের ব্যবসা প্রতিষ্ঠান মেসার্স দত্ত স্টোরের অনুকূলে ঋণ আবেদন করা হয়। মাত্র সাত দিনের মধ্যে রেকর্ড যাচাই না করেই ৯.৫২ কোটি টাকার সমপরিমাণের সহায়ক জামানত নিয়ে ৫৮ কোটি টাকা ঋণসীমা বাড়িয়ে সরবরাহ করা হয়। জামানত রাখা হয় মাত্র ১৩ কোটি টাকার সম্পদ। ছয় মাস না যেতেই ঋণ গ্রহিতা পরিশোধে ব্যর্থতার কথা জানান। এরপরেও ব্যাংক থেকে কয়েকবার সুদ মওকুফ করে অবৈধ সুবিধা দেওয়া হয়।

মামলায় অভিযোগ করা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ব্যাংকের ১০৯ কোটি ২০ লাখ ৯৯ হাজার ৪০৫ টাকা আত্মসাৎ করেছেন। তাদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারা ও দুর্নীতি প্রতিরোধ আইন ১৯৪৭ এর ৫(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

About

Popular Links