Monday, June 17, 2024

সেকশন

English
Dhaka Tribune

সাগরে লঘুচাপ, কোথাও কোথাও বৃষ্টি তবু কমছে না গরম

  • ১৫ জেলায় বইছে তাপপ্রবাহ
  • তাপমাত্রা বেড়েছে ৭ ডিগ্রি
আপডেট : ২৩ মে ২০২৪, ০৭:২১ পিএম

দেশজুড়ে গত কয়েকদিনের তীব্র গরমের পর এবার বঙ্গপোসাগরে লঘুচাপের সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করা লঘুচাপটি বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। যা আরও ঘনীভূত হতে পারে।

এটি নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে, যদিও বিষয়টি এখনো নিশ্চিত নয়। ঘূর্ণিঝড় সৃষ্টি হলে এর নাম হবে “রেমাল”।

এদিকে লঘুচাপের এই খবরের মধ্যেই বৃহস্পতিবার (২৩ মে) রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। কিন্তু তাতেও কমেনি গরম। বিভিন্ন স্থানে ১ থেকে সর্বোচ্চ ৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে তাপমাত্রা । এ অবস্থায় দেশের ১৫ জেলায় বইছে তাপপ্রবাহ।

যদি ঝড়বৃষ্টি বাড়ে তাহলে তাপমাত্রা কিছুটা কমতে পারে, তা না হলে তাপপ্রবাহ আরও এলাকায় বিস্তারের শঙ্কা প্রকাশ করেছে অধিদপ্তর।  

বুধবার সন্ধ্যা ৬টা থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে ঈশ্বরদী ও রাঙ্গামাটিতে ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াস।  এছাড়া বুধবার ঢাকায় ছিল ৩৪.৯, বৃহস্পতবার তা ৪ ডিগ্রি বেড়ে ৩৮ ডিগ্রিতে উঠেছে। একইভাবে রাজশাহীতে বুধবার ছিল ৩৩.৩,  আজ তা ৫ ডিগ্রি বেড়ে ৩৮, রংপুরে বুধবার ছিল ৩১.৫, আজকে তা ৭ ডিগ্রি বেড়ে ৩৮।

অন্যদিকে বুধবার ময়মনসিংহে ছিল ৩৫.৫, আজ তা ২ ডিগ্রি বেড়ে ৩৭.৬, আগের দিনের সিলেটের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৫ থেকে আজ ১ ডিগ্রি বেড়ে ৩৭.৫, চট্টগ্রামে ছিল ৩৫.৮, যা আজ এক ডিগ্রি বেড়ে ৩৬.১, খুলনায় ছিল ৩৬.৫, যা আজ ১ ডিগ্রি বেড়ে ৩৭.৭ এবং বরিশালে ছিল ৩৫, আজ তা ২ ডিগ্রি বেড়ে ৩৭ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। এই হিসেবে দেশে সর্বনিম্ন ১ থেকে সর্বোচ্চ ৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বেড়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মাদারীপুর, গোপালগঞ্জ, সিলেট, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, বান্দরবান, খুলনা, মোংলা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, খেপুপাড়া এবং ভোলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

বৃহস্পতিবার বিকেলে ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বৃদ্ধি পেতে।

About

Popular Links