Tuesday, June 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

বঙ্গবাজার মার্কেটের নির্মাণকাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

১০ তলা এই ভবন নির্মাণের পর বঙ্গবাজার, গুলিস্তান, মহানগর ও আদর্শ হকার্স মার্কেট থেকে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত দোকান মালিকদের জন্য ২,৯৬১টি দোকান বরাদ্দ দেওয়া হবে

আপডেট : ২৫ মে ২০২৪, ১১:৪৩ এএম

রাজধানী ঢাকার চারটি প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২৫ মে) সকালে এগুলো উদ্বোধন করেন তিনি।

প্রধানমন্ত্রী যে চারটি প্রকল্প উদ্বোধন করেছেন, সেগুলো হলো ১০ তলাবিশিষ্ট বঙ্গবাজার নগর পাইকারি বিপণিবিতানের নির্মাণকাজ, পোস্তগোলা ব্রিজ থেকে রায়েরবাজার স্লুইসগেট গেট পর্যন্ত আট সারির ইনার সার্কুলার রিং রোডের নির্মাণকাজ, ধানমন্ডি লেকের নজরুল সরোবরের নির্মাণকাজ এবং শাহবাগে হোসেন শহীদ সোহরাওয়ার্দী শিশু পার্কের আধুনিকায়নের কাজ।

২০২৩ সালের ৪ এপ্রিল রাজধানীর বঙ্গবাজার শপিং কমপ্লেক্সে ঈদের কয়েক সপ্তাহ আগে ভয়াবহ অগ্নিকাণ্ডে ২,৯৩১টি দোকান পুড়ে যায়। এর এক বছর পর নতুন মার্কেট নির্মাণকাজের উদ্বোধন করা হলো।

১০ তলাবিশিষ্ট বিপণিবিতানে ১০৬.২৮ কাঠা জমির ওপর ৪টি ব্লক, ৫টি সাধারণ সিঁড়ি, ৬টি জরুরি সিঁড়ি এবং ৮০-১১০ বর্গফুটের ৩,২১৩টি দোকান থাকবে। প্রতিটি তলায় ২৫০ বর্গফুটের ফুডকোর্ট এবং আলাদা শৌচাগার থাকবে।

ভবনে ৮টি লিফট থাকবে, যার ৪টি যাত্রীদের ও পণ্যের জন্য ৪টি ব্যবহার করা হবে। সহজে যাতায়াতের জন্য বাজারের চারপাশে ৭-১০ ফুট চওড়া রাস্তা থাকবে।

এছাড়া ভবনটিতে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা এবং ১৬৯টি গাড়ি ও ১০৯টি মোটরসাইকেলের জন্য পর্যাপ্ত পার্কিংয়ের জায়গা থাকবে।

বঙ্গবাজার, গুলিস্তান, মহানগর ও আদর্শ হকার্স মার্কেট থেকে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত দোকান মালিকদের জন্য ২,৯৬১টি দোকান বরাদ্দ দেওয়া হবে। নিয়ম অনুযায়ী আবেদনের ভিত্তিতে অতিরিক্ত ২৪৪টি দোকান বরাদ্দ দেওয়া হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, ২০২৬ সালের ডিসেম্বরের মধ্যে বিপণিবিতানের নির্মাণের কাজ শেষ হবে।

About

Popular Links