Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্নাতকে শিক্ষার্থী ভর্তি বন্ধের নির্দেশ

এর আগে, একই নির্দেশনা দিয়েছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা অগ্রাহ্য করে মূল ক্যাম্পাসে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম চালিয়ে যাচ্ছিল

আপডেট : ২৬ মে ২০২৪, ০৭:৩১ পিএম

গাজীপুরে অবস্থিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে (অন ক্যাম্পাসে) স্নাতকে (সম্মান) শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি বন্ধের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

গত বৃহস্পতিবার (২৩ মে) শিক্ষা মন্ত্রণালয় থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে দেওয়া এক চিঠিতে এই কথা জানানো হয়েছে।

এর আগে, একই নির্দেশনা দিয়েছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা অগ্রাহ্য করে মূল ক্যাম্পাসে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম চালিয়ে যাচ্ছিল।

এ নিয়ে ইউজিসির সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পাল্টাপাল্টি চিঠি চালাচালির ঘটনা ঘটলেও বিষয়টির সুরাহা হচ্ছিল না।

এমন পরিস্থিতিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে দেওয়া চিঠিতে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্নাতক প্রোগ্রাম চালু করা সংক্রান্ত যাবতীয় কার্যক্রম বন্ধ করতে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, “এতে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন রয়েছে।”

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন মোট শিক্ষার্থী ৩১ লাখ ৭০ হাজারের বেশি। যা দেশে উচ্চশিক্ষায় মোট শিক্ষার্থীর প্রায় ৭২%।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজ আছে ২,২৫৭টি। এর মধ্যে ৫৫৫টি সরকারি। সরকারি-বেসরকারি মিলিয়ে মোট কলেজের মধ্যে ৮৮১টিতে স্নাতক (সম্মান) পড়ানো হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোর পড়াশোনার মান নিয়ে প্রশ্ন রয়েছে। ঠিকমতো ক্লাস না করে পরীক্ষার ওপর বেশি গুরুত্ব দেওয়ার অভিযোগ আছে। বাস্তবে অধিকাংশ কলেজেই উচ্চশিক্ষায় পড়ানোর মতো পর্যাপ্ত সুযোগ-সুবিধা নেই। শিক্ষার্থী ও কলেজের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাওয়ায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের পক্ষে সব কলেজকে ঠিকমতো দেখভাল করা সম্ভব হচ্ছে না বলে আলোচনা আছে।

ফলে এসব কলেজ থেকে পাস করা শিক্ষার্থীরা কাঙ্ক্ষিত দক্ষতা অর্জন করতে পারছেন না। এই অবস্থার মধ্যেও ইউজিসির নিষেধাজ্ঞা উপেক্ষা করে গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্নাতক (সম্মান) কোর্স চালু করা হয়। ইউজিসির ভাষ্য, বিশ্ববিদ্যালয়টির মূল ক্যাম্পাসে স্নাতক প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম জাতীয় বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯২-এর সুস্পষ্ট লঙ্ঘন। তবে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলে আসছিল, মূল ক্যাম্পাসে স্নাতকে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত আইনসংগত ও যথার্থ।

About

Popular Links