Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেশের উত্তর-পূর্বাঞ্চলে আকস্মিক বন্যার আশঙ্কা

উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীগুলোর পানি আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত আশঙ্কাজনক হারে বাড়ার আশঙ্কা রয়েছে

আপডেট : ২৯ মে ২০২৪, ০৫:২৬ পিএম

ভারী বর্ষণের কারণে প্রধান নদ-নদীগুলোর পানি বেড়ে যাওয়ায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের কিছু অংশে আকস্মিক বন্যার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র (এফএফডব্লিউসি)।

বুধবার (২৯ মে) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে দেশের উত্তর-পূর্বাঞ্চলের সুরমা, কুশিয়ারা, মনু, সারিগোয়াইন নদীর তীরবর্তী এলাকায় অস্থায়ীভাবে বন্যা হতে পারে বলে এক বুলেটিনে জানিয়েছে এফএফডব্লিউসি।

দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীগুলোর পানি আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত আশঙ্কাজনক হারে বাড়ার আশঙ্কা রয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও বিদেশি আবহাওয়া সংশ্লিষ্ট সংস্থার তথ্য অনুযায়ী, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও তার কাছাকাছি উজান অঞ্চলের বিভিন্ন জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

যার ফলে উত্তরাঞ্চলের প্রধান নদ-নদীগুলোর পানি ধীরে ধীরে বাড়তে পারে এবং সময়ের ওপর নির্ভর করে দেশের উত্তর-পূর্বাঞ্চলের পানি দ্রুত বাড়তে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র ১১০টি নদীর পানির স্তর নির্ণয় স্টেশন পর্যবেক্ষণ করে দেখেছে, গত ২৪ ঘণ্টায় ৫৩টি নদ-নদীর পানি বেড়েছে।

একদিকে ব্রহ্মপুত্র নদের পানি বেড়ে যাচ্ছে, অন্যদিকে যমুনা ও পদ্মা নদীর পানি কমছে। আগামী ৪৮ ঘণ্টায় পানির পরিমাণ বেড়ে গিয়ে ব্রহ্মপুত্র নদের পানি বাড়ার আশঙ্কা রয়েছে। এছাড়া যমুনা নদীর পানির স্তরও ধীর গতিতে বাড়তে পারে।

About

Popular Links