Tuesday, June 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

সত্যেন্দ্রনাথ বসুকে নিয়ে ঢাবিতে নির্মিত হচ্ছে সিনেমা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বসেই সত্যেন বসু বিজ্ঞানী আইন্সটাইনের সঙ্গে যৌথ তত্ত্ব ‘‘বোস-আইন্সটাইন স্ট্যাটিস্টিকস’’ ও ‘‘বোস-আইন্সটাইন কনডেনসেট’’ তত্ত্ব আবিষ্কার করেন

আপডেট : ৩০ মে ২০২৪, ১০:৫২ পিএম

‘‘বোস-আইন্সটাইন স্ট্যাটিস্টিকস’’ তত্ত্বের ১০০ বছর পূর্তি উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আন্তর্জাতিক প্রখ্যাত বাঙালি বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসুর বৈজ্ঞানিক কর্মকাণ্ড নিয়ে একটি চলচ্চিত্রের নির্মাণ শুরু হয়েছে। চলচ্চিত্রটির নাম দেওয়া হয়েছে ‘‘দ্য ম্যান হু পারভেডস দ্য ইউনিভার্স’’।

বৃহস্পতিবার (৩০ মে) সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে চলচ্চিত্রটির শুটিং শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনাকালে সত্যেন্দ্রনাথ বসুর বৈজ্ঞানিক কর্মকাণ্ড ও এর সাম্প্রতিক ঘটনাপ্রবাহকে কেন্দ্র করে চলচ্চিত্রটি যৌথভাবে নির্মাণ করছেন নির্তেশ সি দত্ত ও রুমকী রুসা।

বিজ্ঞানী আইন্সটাইনের সঙ্গে সত্যেন বসুর যৌথ তত্ত্ব ‘‘বোস-আইন্সটাইন স্ট্যাটিস্টিকস’’ ও ‘‘বোস-আইন্সটাইন কনডেনসেট’’ আধুনিক পদার্থবিজ্ঞানের ভিত্তি তৈরি করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে বসেই সত্যেন বসু আইন্সটাইনের সঙ্গে এ তত্ত্ব আবিষ্কার করেন।

এ ব্যাপারে পরিচালক রুমকি রুসা বলেন, ‘‘দীর্ঘদিন গবেষণার পর আমরা চলচ্চিত্রটির কাজ শুরু করতে পেরেছি। বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসুর ঢাকা চ্যাপ্টার নিয়ে নির্মিত চলচ্চিত্রটির সব শুটিং ঢাকাতেই হবে। নিজস্ব অর্থায়নে নির্মিত একঘণ্টা দৈর্ঘ্যের চলচ্চিত্রটি এ বছরই দশর্কের সামনে নিয়ে আসতে পারবো বলে আশাবাদী।’’

 

About

Popular Links