Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

বড় হচ্ছে জাতীয় সংসদের পতাকার আকার

সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে যে আকারের বিষয়ে সন্মতি মিলবে সেই আকারের পতাকা সংসদ ভবনে টাঙানো হবে

আপডেট : ৩১ মে ২০২৪, ১০:৩৭ পিএম

সংসদ ভবনে প্রদর্শিত জাতীয় পতাকার আকার বড় হতে চলেছে বলে জানা গেছে। সংসদ সচিবালয়ের সূত্র জানায়, প্রাথমিকভাবে দুটি আকার নির্ধারণ করা হয়েছে সংসদের পক্ষ থেকে।

সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে যে আকারের বিষয়ে সন্মতি মিলবে সেই আকারের পতাকা সংসদ ভবনে টাঙানো হবে।

সরকারের পতাকা বিধি অনুযায়ী সংসদ ভবনে বর্তমানে ১০ ফুট দৈর্ঘ্য ও ৬ ফুট প্রস্থ আয়তনের পতাকা উত্তোলন করা হয়। ৯ তলা বিশিষ্ট ১৫৫ ফুট উচ্চতার বিশাল এই কমপ্লেক্সের পতাকাকে আরও দৃশ্যমান করতে এর আকার বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

এক্ষেত্রে সংসদ সচিবালয় থেকে যে দুইটি আকার নির্ধারণ করা হয়েছে, তার একটি হলো ১৫ ফুট বাই ৯ ফুট এবং অপরটি ২০ ফুট বাই ১২ ফুট।

মঙ্গলবার (২৮ মে) অনুষ্ঠিত সংসদ সচিবালয় কমিশনের ৩৫তম সভায় পতাকার আকার নিয়ে আলোচনা করা হয়। পরে তা চূড়ান্ত করার জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানোর সিদ্ধান্ত হয়।

সরকারের পতাকা বিধি ১৯৭২ অনুসারে বাংলাদেশের পতাকার আকার হচ্ছে ১০:৬। এক্ষেত্রে দৈর্ঘ্য ১০ ফুট হলে প্রস্থ হবে ৬ ফুট। পতাকা বিধিতে ভবনে ব্যবহারের জন্য তিনটি সুনির্দিষ্ট সাইজ উল্লেখ করা আছে। তা হলো– (ক) ১০ ফুট  বাই ৬ ফুট (খ) ৫ ফুট বাই ৩ ফুট এবং (গ) ২.৫ ফুট বা ১.৫ ফুট।

অপরদিকে গাড়িতে ব্যবহারের জন্য দুটি আয়তনের পতাকার কথা বলা আছে তা হলো– ১৫ ইঞ্চি বাই ১০ ইঞ্চি এবং ১০ ইঞ্চি বাই ৬ ইঞ্চি।

অবশ্য, ভবনের আয়তন অনুযায়ী সরকারের অনুমতি নিয়ে আকার বাড়ানো যাবে। এ বিষয়ে বিধিতে বলা হয়– ‘‘সরকার ভবনের আয়তন অনুযায়ী এবং প্রয়োজনে দৈর্ঘ্য ও প্রস্থের অনুপাত ঠিক রাখিয়া বড় আয়তনের পতাকা প্রদর্শনের অনুমতি প্রদান করতে পারিবে।’’

১৯৮৯ সালে পতাকার আয়তন বাড়ানোর বিধানটি যুক্ত করে বিধিতে এ সংশোধন আনা হয়েছে।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী পতাকার আকার বাড়ানোর উদ্যোগের বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, ‘‘আমরা সংসদ ভবনের দক্ষিণ ও উত্তর প্লাজার পতাকার আয়তন বড় করতে চাই। সংসদ সচিবালয় কমিশনের সভায় বিষয়টি তোলা হয়েছিল। সেখানে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। পতাকা বিধি অনুসারে পতাকার আকার বাড়াতে মন্ত্রিপরিষদ বিভাগের অনুমতির বিষয় রয়েছে। এজন্য আমরা মন্ত্রিপরিষদ বিভাগ থেকে অনুমতি নিয়ে বড় আকারের পতাকা প্রদর্শন করবো।’’

২১৫ একর জায়গা জুড়ে সংসদ কমপ্লেক্স অবস্থিত। এর মূল ভবনটি ৯টি পৃথক ব্লক দিয়ে তৈরি। মাঝের অষ্টভূজ ব্লকটির উচ্চতা ১৫৫ ফুট এবং বাকি আটটি ব্লকের উচ্চতা ১১০ ফুট। মূল ভবনের পাশাপাশি রয়েছে উন্মুক্ত সবুজ পরিসর, মনোরম জলাধার ও সংসদ সদস্যদের কার্যালয়। সংসদের মূল প্লাজার আয়তন ৮ লাখ ২৩ হাজার বর্গফুট, দক্ষিণ প্লাজার আয়তন ২ লাখ ২৩ হাজার বর্গফুট ও উত্তর প্লাজার (রাষ্ট্রপতি প্লাজা) আয়তন ৬৫ হাজার বর্গফুট।

About

Popular Links