Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

বন্ধ হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার, টিকিট ছাড়াই বিমানবন্দরে হাজারো মানুষ

বাংলাদেশ থেকে কর্মী ভিসায় মালয়েশিয়া যাওয়ার শেষ সময় শুক্রবার রাত পর্যন্ত। শেষ মুহূর্তে যেতে না পেরে অনেকের চোখে মুখে স্বপ্নভঙ্গের ছাপ

আপডেট : ৩১ মে ২০২৪, ০৯:০০ পিএম

মালয়েশিয়ায় যাওয়ার জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানের টিকিট ছাড়াই হাজার হাজার মানুষ ভিড় করেছেন।

তারা বলছেন, আজকের (শুক্রবার, ৩১ মে) পর থেকে বাংলাদেশ থেকে মালয়েশিয়া আর কোনো শ্রমিক নেবে না। আজকের মধ্যে যেতে না পারলে তারা আর মালয়েশিয়ায় যেতে পারবেন না।

দৈনিক প্রথম আলোর অনলাইন ভার্সনের খবরে বলা হচ্ছে, এসব শ্রমিকরা অনেক টাকা খরচ করেছেন, এখন বিদেশে যেতে না পারলে তাদের দুর্ভোগের শেষ থাকবে না বলে জানাচ্ছেন।

চক্র তৈরি করে কর্মী পাঠানোয় অনিয়মের ঘটনায় চার বছর বন্ধ থাকার পর ২০২২ সালে বাংলাদেশিদের জন্য আবার মালয়েশিয়ার শ্রমবাজার খোলে। তখন আবারও চক্র গঠন করা হয়। এই পরিপ্রেক্ষিতে গত মার্চে মালয়েশিয়া জানায়, দেশটি আপাতত আর শ্রমিক নেবে না। যারা অনুমোদন পেয়েছেন, ভিসা পেয়েছেন, তাদের ৩১ মের (আজ শুক্রবার) মধ্যে মালয়েশিয়ায় ঢুকতে হবে।

কিন্তু এরই মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানকে (রিক্রুটিং এজেন্সি) টাকা দেওয়া বহু মানুষ এখন বিপদে পড়েছেন। সময় আর হাতে না থাকায় উড়োজাহাজের টিকিট ছাড়াই তারা এখন বিমানবন্দরে এসে ভিড় করেছেন।

শ্রমিকরা মালয়েশিয়ায় যাওয়ার সময় বাড়াতে ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন। তারা বলছেন, পাঁচ থেকে সাত লাখ করে টাকা তারা প্রতিষ্ঠানগুলোকে দিয়েছেন। এখন যেতে না পারলে বিপদে পড়বেন। কোম্পানিগুলো তাদের দেওয়া টাকা ফেরত দেবে কি-না, তা নিয়েও সংশয়ও প্রকাশ করেছেন কেউ কেউ।

মালয়েশিয়াগামী যাত্রীদের ভিড় সম্পর্কে জানতে চাইলে বিমানবন্দরের নির্বাহী পরিচালক কামরুল ইসলাম বলেন, “দুই দিন ধরে মালয়েশিয়াগামী অনেক যাত্রীর চাপ রয়েছে। বাড়তি এই চাপ সামলাতে নিয়মিত ফ্লাইটের পাশাপাশি অতিরিক্ত ফ্লাইটের ব্যবস্থা করা হচ্ছে।”

এদিকে, মালয়েশিয়াগামী কর্মীদের জন্য ঢাকা থেকে কুয়ালালামপুর রুটে বিশেষ ফ্লাইট পরিচালনা করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এই অতিরিক্ত ফ্লাইট শুক্রবার সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাওয়ার কথা জানানো হয়েছে। ওই ফ্লাইটে মোট ২৭১ জন যাত্রী মালয়েশিয়ায় যেতে পারবেন।

About

Popular Links