Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

১৬ জেলায় তাপপ্রবাহ, কবে বৃষ্টি হতে পারে জানালো আবহাওয়া অধিদপ্তর

ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস

আপডেট : ০১ জুন ২০২৪, ০৭:৫৫ পিএম

এ বছর পুরো এপ্রিল মাস জুড়ে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহে পুড়েছে গোটা দেশ। মে মাসের প্রথম সপ্তাহে গরম কিছুটা কমলে দ্বিতীয় সপ্তাহে তা আবার বাড়তে শুরু করে। মাসের তৃতীয় সপ্তাহের শেষ দিকে তা আরও প্রখর রুপ ধারণ করে।

আবহাওয়াবিদরা জানিয়েছিলেন, ভারি বৃষ্টিপাত ছাড়া তাপমাত্রা কমার সম্ভাবনা নেই। সে অনুযায়ী ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে দেশজুড়ে ভারি বৃষ্টিপাতের ফলে তাপমাত্রার পারদ কিছুটা নেমেছিল। তবে ঝড়ের রেশ না কাটতেই ফের বাড়তে শুরু করে গরম। বাতাসে জলীয়বাষ্পের আধিক্য বেশি থাকায় জনজীবনে ভোগান্তি পৌঁছেছে চরম পর্যায়ে।

এ অবস্থায় শনিবার (১ জুন) দেশের ১৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। তবে আশার কথা হচ্ছে দেশের আকাশে মৌসুমি বায়ু প্রভাব বিস্তার করতে শুরু করেছে। এর প্রভাবে ৩ জুন প্রায় সারাদেশে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এ বিষয়ে আবহাওয়াবিদ ওমর ফারুক অনলাইন সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউনকে বলেন, “মৌসুমি বায়ু দেশের ভেতরে ঢুকতে শুরু করেছে। এখনও বর্ষা না এলেও এর প্রভাব পড়তে শুরু করবে শিগগিরই। আগামী ৩ জুন প্রায় সারাদেশে বৃষ্টি হতে পারে।”

এদিকে আবহাওয়া অধিদপ্তর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, রংপুর ও রাজশাহী বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আরও অগ্রসর হওয়ার জন্য পরিস্থিতি অনুকূলে রয়েছে।

রবিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রাজশাহী, খুলনা ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় এবং ঢাকা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে।

সোমবারের পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহে এবং রাজশাহী ও সিলেট বিভাগের কয়েক জায়গা, ঢাকা ও খুলনা বিভাগের কিছু জায়গায় এবং বরিশাল দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকাসহ মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

গত ২৪ ঘণ্টার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে ৩৬.২ ডিগ্রি সেলসিয়াসে।

About

Popular Links