Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ: তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থার হুঁশিয়ারি

মালয়েশিয়ায় কর্মী প্রেরণ করতে না পারার কারণ অনুসন্ধানে তদন্ত কমিটির পাশাপাশি এ সংকটের জন্য যে বা যারা দায়ী- তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী

আপডেট : ০১ জুন ২০২৪, ১০:৩১ পিএম

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেছেন, “মালয়েশিয়ায় কর্মী প্রেরণ করতে না পারার কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করা হবে। সংকটের জন্য যে বা যারা দায়ী প্রমাণিত হবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।”

শনিবার (১ জুন) সিলেটে সরকারি আলিয়া মাদরাসা পরিদর্শন ও মতবিনিময়সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, “মালয়েশিয়ায় কর্মী প্রেরণ করতে না পারার কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করা হবে। এ সংকট তৈরির পেছনে যে বা যারা জড়িত তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।”

তিনি বলেন, “মালয়েশিয়ায় পাঁচ লাখের বেশি কর্মী প্রেরণের জন্য সে দেশের সরকার কোটা দিয়েছিল। সেই লক্ষ্য পূরণে কাজ করেছিল বাংলাদেশ। এ জন্য রিক্রুটিং এজেন্টদের সংগঠন বায়রার সঙ্গে কথা বলে কাদের ভিসা হয়েছে আর কাদের ভিসা হয়নি সেই তথ্য চাওয়া হয়েছিল। কিন্তু বায়রা সেই তালিকা দিতে পারেনি।”

প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেন, “মালয়েশিয়ায় কর্মী পাঠানোর জন্য ২২টি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়। একইসঙ্গে মালয়েশিয়া সরকারকে সময় বাড়ানোর জন্যও চিঠি প্রেরণ করা হয়েছে। তবে এখনো সেই চিঠির উত্তর আসেনি।”

তিনি বলেন, “এ সমস্যা সমাধানে অ্যাম্বেসি ও মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। এই সংকট তৈরির পেছনে যে বা যারা জড়িত তা অনুসন্ধান করে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাও গ্রহণ করা হবে।”

প্রতিমন্ত্রী বলেন, “সরকার চায় বৈধ পথে শ্রমিক বিদেশে যাবে, বৈধ পথে রেমিট্যান্স পাঠাবে। আমাদের উদ্দেশ্য হয়রানি করা না, যারা হয়রানি করছে তাদের ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।”

About

Popular Links