Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু, কাটবেন যেভাবে

রেলওয়ের ওয়েবসাইটে একবার রেজিস্ট্রেশন করলেই চলবে। আগে রেজিস্ট্রেশন করা থাকলে কেবল লগইন করেই টিকেট সংগ্রহ করা যাবে

আপডেট : ০২ জুন ২০২৪, ০৫:৫৭ পিএম

ঈদ-উল-আজহা উপলক্ষে অগ্রিম টিকেট বিক্রি শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে।

রবিবার (২ জুন) থেকে পাওয়া যাচ্ছে আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকেট। আগামী ১৭ জুন ঈদ-উল-আযহা ধরে আন্তঃনগর ট্রেনের টিকেট অগ্রিম বিক্রি হচ্ছে। এবার শতভাগ আসন অনলাইনে বিক্রি হচ্ছে। ঈদের আগে বিশেষ ব্যবস্থায় ট্রেনের পাঁচ দিনের আসন বিক্রি করা হবে।

বাংলাদেশ রেলওয়ে তাদের কর্মপরিকল্পনায় উল্লেখ করেছে, এবার ঈদ-উল-আযহা উপলক্ষে ঢাকা থেকে বহির্গামী ট্রেনের মোট আসনসংখ্যা হবে ৩৩,৫০০টি। সবগুলো আসনের টিকেট বিক্রি হচ্ছে অনলাইনে। রবিবার থেকে যাত্রা শুরুর ১০ দিন আগের আন্তঃনগর ট্রেনের আসন অগ্রিম হিসেবে বিশেষ ব্যবস্থাপনায় বিক্রি করা হবে।

টিকেট কাটবেন যেভাবে

চাপ কমাতে এবার দুই শিফটে টিকেট বিক্রির সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে। এবার পশ্চিমাঞ্চলের টিকেট বিক্রি শুরু হবে সকাল ৮টা থেকে, আর পূর্বাঞ্চলের টিকেট পাওয়া যাবে প্রতিদিন দুপুর ২টা থেকে।

রেলওয়ের ওয়েবসাইট থেকে সহজেই টিকেট পাওয়া যাবে। সেক্ষেত্রে রেলওয়ের ওয়েবসাইটে একবার রেজিস্ট্রেশন করলেই চলবে। আগে রেজিস্ট্রেশন করা থাকলে কেবল লগইন করেই টিকেট সংগ্রহ করা যাবে।

রেজিস্ট্রেশন

বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটের টপ কর্নারে রেজিস্ট্রেশন ট্যাব ক্লিক করতে হবে। এতে রেজিস্ট্রেশন নামে নতুন একটি পেজ আসবে। সেখানে কাঙ্ক্ষিত তথ্য দিয়ে সংশ্লিষ্ট ঘরগুলো পূরণ করতে হবে। মোবাইল নম্বরে একটি ওটিপি চলে আসবে। সেটি সঠিকভাবে পূরণ করে ভেরিফাই বাটনে ক্লিক করতে হবে।

সব তথ্য ঠিক থাকলে রেজিস্ট্রেশন সফল হবে এবং বাংলাদেশ রেলওয়ে নামে নতুন একটি পেজ আসবে। এখানে ইউজার অটো লগইন হয়ে যাবে।

টিকেট কেনার পদ্ধতি

প্রথমে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। অটো লগইন না হয়ে থাকলে প্যানেলে ই-মেইল ও পাসওয়ার্ড পূরণ করে লগইন বাটনে ক্লিক করতে হবে। লগইনের পর যে পেজ আসবে তাতে কাঙ্ক্ষিত ভ্রমণ তারিখ, প্রারম্ভিক স্টেশন, গন্তব্য স্টেশন, শ্রেণি পূরণ করে ফাইন্ড টিকিট বাটনে ক্লিক করতে হবে। পরের পেজে ট্রেনের নাম, সিট অ্যাভেইলেবিলিটি (আসন আছে কি-না) ও ট্রেন ছাড়ার সময় দেখাবে।
 
ট্রেন অনুযায়ী ভিউ সিটস বাটনে ক্লিক করে ফাঁকা থাকা সাপেক্ষে পছন্দের আসন বেছে নিন। এরপর কন্টিনিউ পারচেজে ক্লিক করুন। ভিসা, মাস্টার কার্ড কিংবা বিকাশে পেমেন্ট করলে একটি ই-টিকেট স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হবে। পাশাপাশি যাত্রীর ই-মেইলে টিকেটের কপি চলে যাবে। ফটো আইডিসহ প্রদত্ত ইনফরমেশন দিয়ে সংশ্লিষ্ট সোর্স স্টেশন থেকে যাত্রার আগে ছাপানো টিকেট সংগ্রহ করা যাবে।

কোন ট্রেনের টিকেট কবে

২ জুন মিলবে ১২ জুনের টিকেট, ৩ জুন পাওয়া যাবে ১৩ জুনের, ৪ জুন ১৪ জুনের, ৫ জুন ১৫ জুনের এবং ৬ জুন ১৬ জুনের টিকেট বিক্রি করবে রেলওয়ে। ফিরতি টিকেট মিলবে ১০ জুন থেকে। ১০ জুন মিলবে ২০ জুনের টিকেট, ১১ জুন ২১ জুনের, ১২ জুন ২২ জুনের, ১৩ জুন ২৩ জুনের এবং ১৪ জুন ২৪ জুনের টিকেট বিক্রি করা হবে।

About

Popular Links