Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

কমলো এলপি গ্যাসের দাম

নতুন দাম সন্ধ্যা ৬টা থেকেই কার্যকর

আপডেট : ০৩ জুন ২০২৪, ০৬:০০ পিএম

ভোক্তাপর্যায়ে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে। ১২ কেজি সিলিন্ডারের দাম ১,৩৯৩ টাকা থেকে ৩০ টাকা কমিয়ে ১,৩৬৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

সোমবার (৩ জুন) বিকেলে এলপিজির নতুন দর ঘোষণা করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। নতুন এই দাম সন্ধ্যা ৬টা থেকেই কার্যকর হচ্ছে।

এক বিজ্ঞপ্তিতে বিইআরসি জানিয়েছে, বেসরকারি এলপিজির রিটেইলার পয়েন্টে ভোক্তাপর্যায়ে মূসকসহ মূল্য প্রতি কেজি ১১৩.৫৫ টাকায় সমন্বয় করা হয়েছে। এছাড়া, রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহকৃত বেসরকারি এলপিজির ভোক্তাপর্যায়ে মূসকসহ মূল্য প্রতি কেজি ১০৯.৭২ টাকায় সমন্বয় করা হয়েছে।

পাশাপাশি ভোক্তাপর্যায়ে অটোগ্যাসের দাম মূসকসহ প্রতি লিটারের মূল্য ৬২.৫৩ টাকায় সমন্বয় করা হয়েছে।

শুধু ১২ কেজি নয় ৫ কেজি, সাড়ে ১২ কেজি, ১৫ কেজি, ১৬ কেজি, ১৮ কেজি, ২০ কেজি, ২২ কেজি, ২৫ কেজি, ৩০ কেজি, ৩৩ কেজি, ৩৫ কেজি এবং ৪৫ কেজি এলপিজি সিলিন্ডারের দাম কমানো হয়েছে।

এদিকে জুন মাসের জন্য বাসাবাড়িতে ব্যবহৃত রেটিকুলেটেড পদ্ধতির এলপিজির দাম প্রতি কেজি ১১২.২৫ টাকা থেকে কমিয়ে ১০৯.৭০ টাকা নির্ধারণ করা হয়েছে, যা এপ্রিল মাসে ছিল ১১৬.৩৬ টাকা।

এর আগে, মে মাসে ভোক্তাপর্যায়ে কমানো হয় এলপিজির দাম। সেবার ১২ কেজি সিলিন্ডারের দাম ৪৯ টাকা কমিয়ে ১,৩৯৩ টাকা নির্ধারণ করা হয়।

একই সঙ্গে অটোগ্যাসের দামও কমায় বিইআরসি। ফেব্রুয়ারি মাসে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটার নির্ধারণ করা হয় ৬৩.৯২ টাকা।

About

Popular Links