Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাজেটে লাল ব্রিফকেস ব্যবহারের রহস্য কী?

অর্থমন্ত্রী বদলালেও রয়ে যায় এই ব্রিফকেস রীতি

আপডেট : ০৬ জুন ২০২৪, ০২:১৭ পিএম

“সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার” এই শিরোনামকে সামনে রেখে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার জাতীয় বাজেট প্রস্তাবের উদ্দেশ্যে জাতীয় সংসদ ভবনে পৌঁছেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার (৬ জুন) দুপুরের দিকে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট ঘোষণার জন্য ব্রিফকেস হাতে নিয়ে সংসদ ভবনে পৌঁছান তিনি। বিকেলে জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জন্য বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী।

এটি দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন এবং প্রথম বাজেট অধিবেশন। দেশের ৫৩তম, ছয় মেয়াদে আওয়ামী লীগ সরকারের ২৬তম বাজেট এবং অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট।

এদিকে প্রতিবছরই বাজেট পেশ করতে একটি ব্রিফকেস নিয়ে সংসদে প্রবেশ করেন অর্থমন্ত্রী। অর্থমন্ত্রী বদলালেও রয়ে যায় এই ব্রিফকেস রীতি। কেন এই ব্রিফকেস, কীভাবে এলো এই ব্রিফকেস রীতি, কী কী থাকে এই ব্রিফকেসে, এসব নিয়ে কৌতূহলের যেন শেষ নেই।

বাজেট কেন ব্রিফকেসে

বিশ্বের সব দেশের বাজেট ঘোষণায় অর্থমন্ত্রীরা ব্রিফকেসে করে প্রয়োজনীয় নথিপত্র বহন করেন। বাজেট বক্তৃতায় ব্রিফকেসে থাকা লিখিত নথি থেকে তা পাঠ করেন তারা।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা আকবর আলি খান তার “বাংলাদেশে বাজেট: অর্থনীতি ও রাজনীতি” বইয়ে ব্রিফকেসের বিষয়টি উল্লেখ করেছেন।

আকবর আলি খান লিখেছেন, শিল্পবিপ্লবের পর ইংল্যান্ডের অর্থনীতি অনেক বড় হয়ে যায়। বাজেটবিষয়ক প্রস্তাবগুলো শুধু একটা মানিব্যাগে সংকুলান করা সম্ভব হচ্ছিল না, সে জন্য মানিব্যাগের জায়গায় আসে ব্রিফকেস।

বইটিতে ব্রিফকেস ব্যবহারের আরেকটি কারণ উল্লেখ করা হয়। সেটি হলো, বাজেটে কোন কর বাড়বে বা কোন কর কমবে, তার গোপনীয়তা বজায় রাখা অপরিহার্য। ব্রিফকেসের ভেতর থাকা বাজেটের তথ্য জেনে ব্যবসায়ীরা রাতারাতি তার প্রয়োগ করতে পারেন। তাই সংগত কারণেই সংসদে বাজেট পেশের আগে প্রস্তাবগুলো গোপন রাখা চাই। যে অর্থমন্ত্রী বাজেটের গোপনীয়তা বজায় রাখতে পারেন না, তার পক্ষে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করা সম্ভব নয়।

জানা গেছে, বাজেট ব্রিফকেসের এই রীতি শুরু হয় ১৮ শতক থেকে। প্রথম শুরু হয় যুক্তরাজ্যে। বাজেটপ্রধানকে ব্রিফকেস খুলে বাজেট পেশ করতে বলা হত। ১৮৬০ সালে ব্রিটেনের বাজেটপ্রধান উইলিয়াম ই গ্ল্যাডস্টোন লাল একটি স্যুটকেসে করে বাজেটসংক্রান্ত নথি নিয়ে আসেন। সেই স্যুটকেসের ওপর স্বর্ণ দিয়ে রানির মুখের আদলের ছাপ দেওয়া ছিল। ওই একই ব্যাগ বহু সরকারের আমলেই ব্যবহার করা হয়।

প্রথা অনুযায়ী “লাল ব্রিফকেস” হাতে বাজেট পেশ করতে সংসদে ঢোকেন অর্থ বিভাগের প্রধান। তবে এই রহস্যময় ব্রিফকেসের রং সব সময় লাল ছিল না, অনেক সময়ই তা বদলেছে। তবে রং যা-ই হোক না কেন, এই ব্রিফকেসকে বাজেটের প্রতীক ধরা হয়।

টাইমলাইন: জাতীয় বাজেট ২০২৪-২৫
০৬ জুন ২০২৪, ১৬:৫০
০৬ জুন ২০২৪, ১৫:৪৮
০৬ জুন ২০২৪, ১৫:২১
০৬ জুন ২০২৪, ১৫:০৮

About

Popular Links