Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

সংসদ নির্বাচনে দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যরা পুরস্কার পাচ্ছেন

ভোটের দিন যারা দায়িত্ব পালন করেছেন তাদের একটি করে পদক ও রিবন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার

আপডেট : ০৭ জুন ২০২৪, ০৪:৩৮ পিএম

পুলিশের যেসব সদস্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন দায়িত্ব পালন করেছেন, তাদের একটি করে পদক ও রিবন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

গত ২৮ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ঠিক কতজন পুলিশ সদস্য এ পুরস্কার পাচ্ছেন তা উল্লেখ করা হয়নি।

এবারের পদকের নাম দেওয়া হয়েছে জাতীয় সংসদ নির্বাচন-২০২৪। যেসব পুলিশ সদস্য নির্বাচনের কাজে তালিকাভুক্ত ছিলেন, তারা এ পুরস্কার পাবেন। এখন বাংলাদেশ পুলিশ এ কাজটি তদারকি করবে।

এর আগে, ২০২১ সালেও নির্বাচনে দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যদের পদক ও রিবন দেওয়া হয়। তখন নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যদের একসঙ্গে পুরস্কৃত করা হয়েছিল।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়, পদক হবে সাদা সংকর ধাতু দিয়ে তৈরি। এর আকৃতি হবে ষড়ভুজ এবং দুই বিপরীত কোণের মধ্যবর্তী দূরত্ব হবে ৩৫ মিলিমিটার। পদকের সামনের দিকে একটি বর্গাকৃতি ব্যালট বাক্সের ছিদ্রে ভাঁজ করা ব্যালট পেপার সদৃশ একটি অংশ উৎকীর্ণ থাকবে। পদকের সামনের ভাগে সংসদীয় নির্বাচন এবং নিচের অংশে জানুয়ারি ২০২৪ লেখা উৎকীর্ণ থাকবে। পদকের পেছনের মধ্যভাগে সংসদ ভবন ও ওপরে বাংলাদেশ উৎকীর্ণ থাকবে।

অন্যদিকে, রিবনের প্রস্থ হবে ৩০ মিলিমিটার। রিবনের মধ্যভাগ হবে সাদা। উভয় পাশ হবে আইস গ্রিন রঙের। এ আইস গ্রিনের উভয় পাশে আবার গাঢ় লাল রং থাকবে। প্রতি রঙের প্রস্থ হবে ছয় মিলিমিটার।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাতে দৈনিক প্রথম আলোর অনলাইন সংস্করণের খবরে বলা হয়েছে, এখানে সরকারি আর্থিক কোনো সংশ্লেষ থাকবে না। তালিকাভুক্ত পুলিশ সদস্যরা নিজ নিজ পদক ও রিবন সংগ্রহ করবেন।

About

Popular Links