Sunday, June 16, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিক্ষোভেও মেলেনি বেতন, ডিসি অফিসের সামনে কারখানা শ্রমিকরা

  • ন্যাশনাল কেমিক্যাল ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড নামে কারখানাটি পাঁচ মাস ধরে বেতন দেয় না
  • কারখানা মালিকের ফোন বন্ধ
আপডেট : ১১ জুন ২০২৪, ০৮:২৮ পিএম

গাজীপুরে পাঁচ মাসের বকেয়া বেতনের দাবিতে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন একটি রাসায়নিক কারখানার শ্রমিকরা। 

মঙ্গলবার (১১ জুন) দুপুর ১২টা থেকে ন্যাশনাল কেমিক্যাল ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড নামে কারখানাটির শতাধিক শ্রমিক অবস্থান কর্মসূচি পালন করেন। কারখানাটির শ্রমিক ইউনিয়নের সভাপতি মাহফুজুল ইসলাম ও সাধারণ সম্পাদক রাসেল মিয়াকে সহকর্মীদের সঙ্গে অবস্থান করতে দেখা গেছে।

এর আগে, সকাল ৮টা থেকে একই দাবিতে গাজীপুরের বাসন বড়বাড়ী এলাকায় কারখানার সামনে বিক্ষোভ করেন তারা। এতে কারখানা কর্তৃপক্ষ ভ্রুক্ষেপ না করায় তারা মিছিল নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে অবস্থান নেন।

শ্রমিকের দাবি, বে-আইনি লে-অফ প্রত্যাহার করে পাঁচ মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস পরিশোধ করতে হবে। 

ঈদের আগে বেতন-বোনাস পরিশোধের দাবি জানিয়ে তারা বলেন, আমরা কতদিন অনাহারে-অর্ধাহারে দিন কাটাব? পাওনা না পেলে আমরা আরও বড় পরিসরে আন্দোলনে যাব।

শ্রমিক সংগঠন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের গাজীপুর জেলা কমিটির সদস্য মোহাম্মদ জালাল হাওলাদার বলেন, “সবশেষ পাঁচ মাস আগে ন্যাশনাল কেমিক্যাল শ্রমিকদের বেতন দিয়েছিল। শ্রমিকরা ভাড়া বাসায় থাকেন। বেতন না পেয়ে তারা মানবেতর জীবন যাপন করছেন।”

ন্যাশনাল কেমিক্যাল ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের মালিক এমএসএন বুলুর মোবাইল বন্ধ থাকায় এ বিষয়ে তার বক্তব্য পাওয়া যায়নি।

গাজীপুরের শিল্প পুলিশের পরিদর্শক রেজাউল করীম জানান, “কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন দিচ্ছে না। মালিকের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানে কাজ করবে শিল্প পুলিশ।”

About

Popular Links