Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

পাটকল শ্রমিকদের আন্দোলনে উত্তাল খুলনা

৯ দফা বাস্তবায়নের দাবিতে গত ২ মার্চ ৭ দিনের আন্দোলন কর্মসূচি ঘোষণা করেন বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ ও সিবিএ-নন সিবিএ নেতারা

আপডেট : ০৪ মার্চ ২০১৯, ০৩:৪৩ পিএম

পাটকল শ্রমিকদের বিক্ষোভ মিছিলে উত্তাল হয়ে উঠেছে খুলনার শিল্পাঞ্চল। বকেয়া মজুরি, মজুরি কমিশন, গ্রাচ্যুয়িটি, প্রভিডেন্ড ফান্ড এবং বদলি শ্রমিকদের স্থায়ীকরণসহ ৯ দফা দাবিতে বিক্ষোভ করেছেন শ্রমিকরা।

সোমবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত খালিশপুর শিল্পাঞ্চলে বিক্ষোভ মিছিলে ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, আলিম ও ইস্টার্ন মিলের শ্রমিকরা অংশ নেন।

মিছিলের আগে শ্রমিক সমাবেশে বক্তৃতা করেন কেন্দ্রীয় পাটকল শ্রমিক লীগের সভাপতি সরদার মোতাহার উদ্দিন, শ্রমিক নেতা সেলিম আকন, কাওসার আলী মৃধা, মো. মুরাদ হোসেন, মো. সোহরাব হোসেন, হেমায়েত উদ্দিন আজাদী, আবু দাউদ দ্বীন মোহাম্মাদ প্রমুখ।

বক্তারা বলেন, সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ এর রোয়েদাদসহ দাবি ও সুপারিশ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের পিএফ গ্র্যাচুয়িটি ও মৃত শ্রমিকের বিমার বকেয়া পরিশোধ, টার্মিনেশন, বরখাস্ত শ্রমিকদের কাজে পুনর্বহাল, সেটআপ অনুযায়ী শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, মৌসুমে পাটক্রয়ে অর্থ বরাদ্দ, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করাসহ ৯ দফা বাস্তবায়নে এ আন্দোলন।

উল্লেখ্য, ৯ দফা বাস্তবায়নের দাবিতে গত ২ মার্চ ৭ দিনের আন্দোলন কর্মসূচি ঘোষণা করেন বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ ও সিবিএ-নন সিবিএ নেতারা। কর্মসূচি অনুযায়ী ৪ মার্চ রাজপথে বিক্ষোভ মিছিল করা হয়। 

বক্তারা আরও জানান, আগামী ৮ মার্চ সারাদেশের পাটকলে শ্রমিক সমাবেশ, ১০ মার্চ লাল পতাকা মিছিল, ১২ মার্চ ২৪ ঘণ্টা ধর্মঘট পালন, ১৯ মার্চ আবারও ৪৮ ঘণ্টা ধর্মঘট ও বিক্ষোভ মিছিল পালিত হবে। ২৪ মার্চ ঢাকায় বৈঠক অনুষ্ঠিত হবে, সেখান থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হতে পারে।

About

Popular Links